দেড় মাস পর ইসিতে সিইসি

দীর্ঘ প্রায় দেড়মাস পর নির্বাচন কমিশনে এলেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2014, 06:05 PM
Updated : 15 April 2014, 06:46 PM

মঙ্গলবার সকালে অন্য নির্বাচন কমিশনার ও সচিবের সঙ্গে নিজ কক্ষে স্বল্প সময়ের জন্য কুশল বিনিময়ও করেন তিনি। তবে সাংবাদিকদের মুখোমুখি হননি সিইসি।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, ষষ্ঠ ধাপের উপজেলা নির্বাচন এবং ইসি সচিবালয় নিয়োগ বিধিমালাসহ বিভিন্ন বিষয় নিয়ে বুধবার কমিশন সভা রয়েছে। সভা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন সিইসি।

প্রায় দেড় মাস যুক্তরাষ্ট্র সফর শেষে নতুন বাংলা বছরের প্রথম দিন সোমবার ভোরে ঢাকায় ফেরেন কাজী রকিব। দুই দফা উপজেলা নির্বাচনের পর মার্চের শুরুতে ঢাকা ছাড়েন তিনি। তার অনুপস্থিতিতে আরো তিন ধাপের ভোটের সময় সহিংসতা-গোলযোগে বাড়তে থাকায় সমালোচনার ঝড় উঠে।

ফাইল ছবি

ভোট ফেলে যুক্তরাষ্ট্র যাওয়ার সময় এ নিয়ে কোনো কথা বলতে চাননি কাজী রকিব। তবে সহিংসতা-গোলযোগে ‘উদ্বেগ’ প্রকাশ করে সেখান থেকে ই-মেইলে ইসি সচিবালয়ের সঙ্গে যোগাযোগ করে ‘কার্যকর’ ব্যবস্থা নিতে বলেন প্রধান নির্বাচন কমিশনার।

এপ্রিলের শুরুতে যুক্তরাষ্ট্রে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত এক সভায় অংশ নেন সিইসি।

কাজী রকিবের অনুপস্থিতিতে জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার আবদুল মোবারক এক অফিস আদেশে সিইসির রুটিন দায়িত্ব পালন করেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বক্তব্যের প্রতিক্রিয়া দিয়ে এ নির্বাচন কমিশনারও সমালোচিত হন। এরইমধ্যে অজ্ঞাত নম্বর থেকে হত্যার হুমকি দেয়া হয় মোবারককে।

এ মাসে সিইসি দেশে ফিরলেও অন্য তিন নির্বাচন কমিশনার পর্যায়ক্রমে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বিভিন্ন সভায় যুক্তরাজ্য, ফ্রান্স, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরে যাচ্ছেন।

প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান সব দলের সঙ্গে আলোচনা করে সার্চ কমিটির মাধ্যমে ২০১২ সালের ফেব্রুয়ারিতে ৫ সদস্যের ইসি নিয়োগ দেন। বিএনপি ও তার সমর্থিত জোট বরাবরই এ কমিশনের কঠোর সমলোচনা করে এসেছে।

এ ইসির অধীনে সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থীরা জয়ী হওয়ায় কমিশনকে সাধুবাদও জানান বিএনপি নেতারা। দশম সংসদে নির্বাচন বর্জনের পর উপজেলা ভোটে বিএনপি প্রার্থীদের সমর্থন জানালেও ইসির ‘নির্লিপ্ত’ ভূমিকার সমালোচনা করেন তারা।

ঠাকুরগাঁও সদরে ভোট বুধবার

টাঙ্গাইল-৮ আসনের স্থগিত একটি কেন্দ্রে পুনঃনির্বাচন এবং ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাচনে বুধবার ভোটগ্রহণ হবে।

গত ৩০ মার্চ ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাচন স্থগিত করে আদালত। স্থগিতাদেশ উঠে যাওয়ায় গত ১০ এপ্রিল নতুন ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করে ইসি।

এ উপজেলা নির্বাচন পর্যবেক্ষণের জন্য ছয় সদস্যের নিজস্ব পর্যবেক্ষক দল নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

এদিকে ২১ মে ভোটের দিন রেখে মঙ্গলবার চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভা নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করেছে ইসি। এ নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ তারিখ ২৪ এপ্রিল, মনোনয়ন যাচাই-বাছাই-২৭ এপ্রিল ও প্রত্যাহারের শেষ সময় ৫ মে।