বাংলাদেশের ইতিহাস তুলে ধরতে জাদুঘর

বাংলাদেশের ইতিহাসের ওপর গুরুত্বারোপ একটি জাদুঘর স্থাপনের কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2014, 10:51 AM
Updated : 15 April 2014, 10:51 AM

মঙ্গলবার সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের নেতৃত্বে জাতীয় জাদুঘরের একটি প্রতিনিধি দল দেখা করতে গেলে তিনি একথা বলেন বলে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল জানিয়েছেন।

জাতীয় জাদুঘরে মুক্তিযুদ্ধের ওপর একটি গ্যালারি রয়েছে। এছাড়া বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত মুক্তিযুদ্ধ জাদুঘর বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস সংরক্ষণ করছে।

প্রধানমন্ত্রী কার্যালয়ে এই সাক্ষাৎ অনুষ্ঠানে ২০১২-১৩ সালের জাতীয় জাদুঘরের বার্ষিক প্রতিবেদন এবং অন্যান্য প্রকাশনা সরকার প্রধানের কাছে হস্তান্তর করা হয়।

মাহবুবুল হক সাংবাদিকদের বলেন, ইতিহাস তুলে ধরতে অত্যাধুনিক একটি জাদুঘর স্থাপনে দ্রুত পদক্ষেপ নিতে সংস্কৃতি মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রতিনিধি দলে ছিলেন- সংস্কৃতি সচিব রণজিৎ কুমার বিশ্বাস, জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম আজিজুর রহমান, জাদুঘরের মহাপরিচালক কামরুন নাহার খানম।

প্রধানমন্ত্রীর সচিব আবুল কালাম আজাদ এবং বিশেষ সহকারী মাহবুবুল হকও উপস্থিত ছিলেন।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে কম্পট্রলার এবং অডিটর জেনারেল মাসুদ আহমেদ শেখ হাসিনার কাছে ১৭টি প্রতিবেদন হস্তান্তর করেন।

মাহবুবুল হক জানান, কম্পট্রলার এবং অডিটর জেনারেল একটি পারফরমেন্স অডিট প্রতিবেদন, দুটি ইস্যুভিত্তিক অডিট প্রতিবেদন, ছয়টি বিশেষ অডিট প্রতিবেদন, ছয়টি বার্ষিক প্রতিবেদন এবং দুটি উপযোজন হিসাব প্রতিবেদন প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।