‘ইমরানের কারণে মঞ্চে ক্ষোভ-হতাশা’

গণজাগরণমঞ্চে দলাদলির জন্য মুখপাত্র ইমরান এইচ সরকারকে দায়ী করে সংবাদ সম্মেলন করেছে পাঁচটি ছাত্রসংগঠন।

ঢাবি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2014, 12:30 PM
Updated : 8 April 2014, 12:35 PM

ইমরানের বিরুদ্ধে ছাত্রলীগের সংবাদ সম্মেলনের পর মঙ্গলবার একই বক্তব্য নিয়ে হাজির হওয়া এই পাঁচ সংগঠনের চারটিই আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অংশীদারদের সহযোগী সংগঠন।

সংগঠনগুলো হল- ওয়ার্কার্স পার্টির সহযোগী বাংলাদেশ ছাত্রমৈত্রী, জাসদের সহযোগী ছাত্রলীগ, সাম্যবাদী দলের সহযোগী বাংলাদেশ ছাত্র আন্দোলন, ন্যাপের সহযোগী বাংলাদেশ ছাত্র সমিতি।

তাদের সঙ্গে ছাত্র ঐক্য ফোরামও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এই সংবাদ সম্মেলনে ছিল।

সম্প্রতি শাহবাগে মারামারির পর গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান তাদের ওপর হামলার জন্য ছাত্র ও যুবলীগের নেতাদের দায়ী করলে তা নিয়ে আলোচনার ঝড় বইছে।  এনিয়ে পাল্টাপাল্টি মামলাও হয়েছে।

তারপর ছাত্রলীগ সংবাদ সম্মেলন করে মঞ্চকর্মীদের ওপর হামলার অভিযোগ প্রত্যাখ্যান করে ইমরানের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ করেন।

এর মধ্যেই ছাত্রলীগের সঙ্গে জোটবদ্ধ সংগঠনগুলো ছাত্রলীগেরই রংপুর মেডিকেল কলেজের সাবেক নেতা ইমরানের বিরুদ্ধে অগণতান্ত্রিক ও একতরফা সিদ্ধান্ত গ্রহণের অভিযোগ আনল।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ছাত্রমৈত্রীর সভাপতি বাপ্পাদিত্য বসু বলেন,“ইমরানের অগণতান্ত্রিক ও একতরফা সিদ্ধান্ত গ্রহণের কারণেই মঞ্চে অংশগ্রহণকারী বিভিন্ন পক্ষের মধ্যে ক্ষোভ, অসন্তোষ ও হতাশা সৃষ্টি হয়।

“এতে আন্দোলনের মূল উদ্দেশ্য ব্যাহত হয়ে গতিহীনতা সৃষ্টি হয়, অনেকেই প্রাণের মঞ্চ থেকে দূরে সরে যান।”

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের আন্দোলনের শুরু থেকে সংগঠকের ভূমিকায় রয়েছেন বাপ্পাদিত্য।

তিনি বলেন, বিভিন্ন সমস্যা তৈরি হলেও আন্দোলনকে এগিয়ে নিতে তারা আলোচনার মাধ্যমেই এসব সমস্যার সমাধানের চেষ্টা করে আসছিলেন।

“কিন্তু মুখপাত্রের অগণতান্ত্রিক এবং অনৈতিক অবস্থানের কারণেই বিভিন্ন পক্ষের ক্ষোভ ও হতাশা দূর করা সম্ভব হয়নি।”

বাপ্পাদিত্য বলেন, গণজাগরণ মঞ্চের আন্দোলন শুরু হওয়ার পর অংশগ্রহণকারী ছাত্র সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোর যৌথ সিদ্ধান্তে ব্লগার অ্যান্ড অনলাইন এ্যাক্টিভিস্ট ফোরামের আহ্বায়ক ইমরানকে মুখপাত্রের দায়িত্ব দেয়া হয়।

গণজাগরণ মঞ্চকে রাজনৈতিক দল হিসেবে রূপান্তরের কোনো পরিকল্পনা করলে ইমরান ভুল করবেন বলেও হুঁশিয়ার করেন ছাত্রমৈত্রীর সভাপতি।

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তিসহ ৬ দফা দাবিতে গণজাগরণ মঞ্চের আন্দোলন অব্যাহত থাকবে জানিয়ে বাপ্পাদিত্য বলেন, “কেউ যদি ভিন্ন কোনো উচ্চাভিলাষী স্বপ্ন দেখে থাকেন, তবে সেটা গণজাগরণ মঞ্চের ভেতরে থেকে নয়, বরং মঞ্চ থেকে বাইরে গিয়ে সেই স্বপ্ন তাকে দেখতে হবে।”

সংবাদ সম্মেলনে জাসদ ছাত্রলীগের সভাপতি শামসুল ইসলাম সুমন, ছাত্র আন্দোলনের আহ্বায়ক মঞ্জুর রহমান মিঠু, ছাত্র ঐক্য ফোরামের আহ্বায়ক সোহান সোবহান, ছাত্র সমিতির জাহিদুর রহমান খান উপস্থিত ছিলেন।