কারাগারে থেকে পরীক্ষা দিচ্ছেন সেই দুই কিশোর

তথ্যপ্রযুক্তি আইনে গ্রেপ্তার দুই কিশোর চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন, অনলাইনে জঙ্গিবাদী প্রচার চালানো ফারাবী শফিউর রহমানের উস্কানিতে যাদের আটক করা হয় বলে অভিযোগ উঠেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2014, 01:03 PM
Updated : 3 April 2014, 01:04 PM

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথম পত্র পরীক্ষায় অংশ নেন গ্রেপ্তার কাজী মাহমুদুর রহমান রায়হান রাহী (১৮) ও উল্লাস দাস (১৮)।

চট্টগ্রামের উপ-কারারক্ষক জাহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিভিন্ন মামলায় কারাগারে থাকা ১০ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন।

“এর মধ্যে তথ্য প্রযুক্তি আইনে গ্রেপ্তার কাজী মাহমুদুর রহমান রায়হান রাহী ও উল্লাস দাসও আছেন।”

বাকি আটজন বিভিন্ন ভাংচুর ও বিস্ফোরক মামলার আসামি বলে উপ-কারারক্ষক জানান।

রায়হান রাহীকে পেটানোর চিত্র। নিজেকে হামলাকারী হিসেবে স্বীকার করে ফেইসবুকে এই ছবি তুলেছেন একজন।

গত ৩০ মার্চ বন্দর নগরীর চকবাজার এলাকা থেকে গ্রেপ্তার করা হয় রায়হান রাহী ও উল্লাসকে। পরদিন তাদের কারাগারে পাঠানো হয়।

দুই শিক্ষার্থীর বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগ এনেছে পুলিশ। তবে অনলাইন অ্যাক্টিভিস্টদের  অভিযোগে, ফারাবীর উস্কানিতে পুলিশ ওই দুই এইচএসসি পরীক্ষার্থীকে গ্রেপ্তার করে।

রাহীর পরিবারের অভিযোগ, ইসলামী ছাত্রশিবিরে যোগ না দেয়ায় এর ঘাঁটি বলে পরিচিত চট্টগ্রাম কলেজের এই ছাত্রকে পুলিশে দিয়েছে সংগঠনটির কর্মীরা। 

গত ৯ ফেব্রুয়ারি ফেইসবুকে করা ফারাবীর একটি পোস্টে মন্তব্য করেন রায়হান রাহী। এতে ‘মুক্তমনার’ প্রতিষ্ঠাতা ড. অভিজিৎ রায়ের বক্তব্য, আস্তিক-নাস্তিকসহ বিভিন্ন বিষয়ে বির্তক হয়।

দুই পরীক্ষার্থী গ্রেপ্তারের পর হত্যায় উস্কানি দানে অভিযুক্ত ফারাবী নিজের ফেইসবুকে বলেন, তার ওই পোস্টে মন্তব্য করায় রায়হান রাহীকে গ্রেপ্তার করা হয়েছে।

গত বছর ঢাকায় ব্লগার রাজীব হায়দারের মৃত্যুর পর তার জানাজা পড়ানো ইমামকে হত্যার হুমকি দেন ফারাবী।