জাবির দায়িত্বে দেশের প্রথম নারী উপাচার্য

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম নারী উপাচার্য হিসাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নিলেন নৃ-বিজ্ঞানের অধ্যাপক ফারজানা ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2014, 08:55 AM
Updated : 2 March 2014, 07:48 PM

সিনেটের দেয়া উপাচার্য প্যানেল থেকে তাকেই ওই পদে নিয়োগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ।    

দায়িত্ব পেয়ে অধ্যাপক ফারজানা সাংবাদিকদের বলেন, “আমরা দল-মত নির্বিশেষে সকলে মিলে জাহাঙ্গীরনগরকে একিটি সুন্দর বিশ্ববিদ্যালয় হিসাবে গড়ে তুলব।”

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, অধ্যাপক ফারজানাকে চার বছরের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে নিয়োগ দেয়া হয়েছে।

একই আদেশে অধ্যাপক এম এ মতিনকে ভারপ্রাপ্ত উপাচার্য এবং অধ্যাপক আফসার উদ্দিনকে উপউপাচার্যের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। পদার্থ বিজ্ঞানের অধ্যাপক আবুল হোসেনকে দেয়া হয়েছে উপউপাচার্যের দায়িত্ব।

নিয়োগ পাওয়ার পর রোববার দুপুরেই নতুন দায়িত্বে যোগ দেন অধ্যাপক ফারজানা ও আবুল হোসেন।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ প্রধান জনসংযোগ কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই প্রথম কোনো নারী দেশের কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পেলেন।” 

সাবেক রাষ্ট্রপতি ইয়াজদ্দিন আহমেদের স্ত্রী অধ্যাপক আনোয়ারা বেগম এর আগে বেসরকারি অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করলেও রাষ্ট্রায়ত্ত কোনো বিশ্ববিদ্যালয় এর আগে কোনো নারী উপাচার্য পায়নি।  

১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেয়া ফারজানা ইসলাম ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগে শিক্ষকতা শুরু করেন।

তিনি ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগে যোগ দেন এবং ২০০১ সালে সাসেক্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি পান। নৃবিজ্ঞান বিভাগের সভাপতি হিসাবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

শিক্ষকতার পাশাপাশি বেসরকারি সংস্থা ‘নাগরিক উদ্যোগ’ এর চেয়ারপারসন হিসাবেও দায়িত্ব পালন করছেন তিনি। ৫৬ বছর বয়সী এই অধ্যাপকের বাড়ি শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলায়।

শিক্ষকদের বিভিন্ন অংশের দফায় দফায় আন্দোলনে গত দুই বছরে দুইজন উপাচার্যের বিদায়ের পর জাহাঙ্গীরনগরের দায়িত্বে এলেন আওয়ামী লীগপন্থী ‘প্রগতিশীল শিক্ষক সমাজের’ সদস্য অধ্যাপক ফারজানা।   

 

শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনে গত বছরের বেশিরভাগ সময় কার্যত অচল ছিল সাভারে অবস্থিত দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়টি।

দায়িত্ব নেয়ার পর ফারজানা ইসলাম সাংবাদিকদের বলেন, “আমরা ভিন্ন মতের প্রতি শ্রদ্ধাশীল। আমাদের প্রশাসন দল-মত নির্বিশেষে সকলের প্রতি ন্যায়সঙ্গত আচরণ করবে।”

২০১২ সালের জানুয়ারি মাসে ইংরেজি বিভাগের শিক্ষার্থী জুবায়ের আহমেদ হত্যার বিচার দাবি এবং ঢালাওভাবে শিক্ষক নিয়োগের প্রতিবাদে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অধ্যাপক শরীফ এনামুল কবির উপাচার্য পদ ছাড়েন।

ওই বছরের ২০ মে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে দায়িত্ব পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনোয়ার হোসেন।

অধ্যাপক কবির উপাচার্য পদ ছাড়লেও ২০১২ সালের ২০ জুলাই উপাচার্ প্যানেল নির্বাচনে লড়ে তিনি সর্বোচ্চ ভোট পেয়েছিলেন। ফলে রাষ্ট্রপতি দ্বিতীয় অবস্থানে থাকা অধ্যাপক আনোয়ারকে উপাচার্য পদে নিয়োগ দিলেও সিনেটের কর্তৃত্ব কার্যত অধ্যাপক কবিরের হাতেই থেকে যায়।

এরপর বিভিন্ন দাবিতে শিক্ষকদের লাগাতার আন্দোলনের মুখে গত ৫ ডিসেম্বর পুলিশ পাহারায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাড়েন অধ্যাপক আনোয়ার। ক্যাম্পাসের বাইরে থেকেই গত ১৩ জানুয়ারি পদত্যাগ করেন তিনি।

রাষ্ট্রপতি তার পদত্যাগপত্র গ্রহণ করলে জ্যেষ্ঠ উপ-উপাচার্য অধ্যাপক এম এ মতিনকে ভারপ্রাপ্ত উপাচার্য নিয়োগ দেয় সরকার।৩০ দিনের মধ্যে সিনেটের বিশেষ সভা ডেকে উপাচার্য প্যানেলে নাম প্রস্তাব করতে বলা হয়।

সে অনুযায়ী গত ২০ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় সিনেট ভোটাভুটির মাধ্যমে অধ্যাপক ফারজানা ইসলাম, অধ্যাপক আবুল হোসেন ও অধ্যাপক আমির হোসেনের নাম প্রস্তাব করে।

ভোটাভুটিতে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আবুল হোসেন ও নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক ফারজানা ৪০ ভোট এবং অর্থনীতির অধ্যাপক আমির ৩৩ ভোট পান। পরে লটারির মাধ্যমে ফারজানা ইসলামকে প্রথম ঘোষণা করা হয়।