‘আগাম নির্বাচনমুখী’ সংলাপ চায় কমনওয়েলথ

বাংলদেশে রাজনৈতিক সহিংসতায় উদ্বেগ প্রকাশ করে সবার অংশগ্রহণে ‘আগাম’ নির্বাচন অনুষ্ঠানের কাঠামো তৈরিতে সংলাপের আহ্বান জানিয়েছে কমনওয়েলথ। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2014, 10:31 AM
Updated : 4 Feb 2014, 10:46 AM

কমনওয়েলথ সচিবালয়ের মুখপাত্র রিচার্ড উকু মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, গণতন্ত্র ও সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা করে জনগণের প্রত্যাশার প্রতিফলন ঘটায়- এমন একটি নির্বাচন আয়োজনের কাঠামো খুঁজে বের করতে কার্যকর সংলাপ অনুষ্ঠানের বিষয়ে সহযোগিতা দিতে কমনওয়েলথ প্রস্তুত।” 

নির্বাচন কমিশনকে আরো কার্যকর ও শক্তিশালী করতেও কমনওয়েলথ সহযোগিতা দিতে আগ্রহী বলে উল্লেখ করেন তিনি।  

রিচার্ড উকু বলেন, গত ৫ জানুয়ারির নির্বাচনের পর থেকেই কমনওয়েলথ দেশগুলো বাংলাদেশের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজনীয় যে কোনো সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে।

একইসঙ্গে নির্বাচন ঘিরে রাজনৈতিক সহিংসতারও সমালোচনা করেন তিনি।

মুখপাত্র বলেন, “নির্বাচন ঘিরে রাজনৈতিক হানাহানি এবং হতাহতের যেসব ঘটনা ঘটেছে তা খুবই উদ্বেগজনক। কমনওয়েলথভুক্ত দেশগুলোর অঙ্গীকার অনুযায়ী গণতান্ত্রিকভাবে নির্বাচন অনুষ্ঠানের জন্যও তা বড় ধরনের হুমকি।

“বিশেষ করে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা কমনওয়েলথের ধারণার সঙ্গে সাংঘর্ষিক, কেননা এর সঙ্গে বৈচিত্র্য ও সমতার প্রতি শ্রদ্ধা প্রদর্শনের বিষয়টিও জড়িত।” 

তবে এ ধরনের ঘটনা কমে আসার বিষয়টি আশাব্যাঞ্জক বলেও মন্তব্য করেছেন উকু। 

“সংখ্যালঘুদের ওপর হামলার নিন্দা জানিয়ে প্রধান রাজনৈতিক দলের নেতারা সাম্প্রতি যে বক্তব্য দিয়েছেন আমরা তাকে স্বাগত জানাই।”

উকু বলেন, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে সব নাগরিকের ভোট দেয়ার অধিকার ও গণতান্ত্রিক সংস্কৃতিকে ঊর্ধ্বে তুলে ধরতে কমনওয়েলথ প্রতিশ্রুতিবদ্ধ। 

“অদূর ভবিষ্যতে একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্য মাথায় নিয়ে প্রধান রাজনৈতিক দলগুলো আলোচনায় প্রস্তুত বলে ইতোমধ্যে জানিয়েছে, যা আশা জাগানিয়া।”

এর মধ্য দিয়ে ‘আগাম’ একটি ‘অংশগ্রহণমূলক’ নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে বলেও আশা প্রকাশ করা হয় কমনওয়েলথের বিবৃতিতে।