নতুন কামান-ক্ষেপণাস্ত্র পেল সেনাবাহিনী

বাংলাদেশ সেনাবাহিনীতে নতুন কামান, ট্যাংক ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন সরঞ্জাম যুক্ত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2013, 02:34 PM
Updated : 22 Dec 2013, 02:34 PM

রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা সেনানিবাসে আর্মি অ্যাভিয়েশন গ্রুপ চত্বরে এক অনুষ্ঠানে এসব সরঞ্জাম হস্তান্তর করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী আর্টিলারি সেনাবাহিনীর সেলফ প্রপেল্ড ইউনিট ১১ এসপি রেজিমেন্টকে সেলফ প্রপেল্ড (এসপি) কামান হস্তান্তর করেন ।

এছাড়া পদাতিক রেজিমেন্টের জন্য এন্টি ট্যাংক গাইডেড মিসাইল, এন্টি ট্যাংক উইপন ওলাইট আর্মার্ড ভেহিক্যাল এবং আর্টিলারি রেজিমেন্টের লোকেটিং শাখার জন্য সাউন্ড রেঞ্জিং ইকুইপমেন্টও হস্তান্তর করেন শেখ হাসিনা।

সরঞ্জামাদি হস্তান্তর উপলক্ষে সেনাবাহিনীর আর্টিলারি এবং পদাতিক রেজিমেন্টের সদস্যরা কুচকাওয়াজে অংশ নেন। প্রধানমন্ত্রী একটি খোলা জিপে করে কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন।

পরে প্রধানমন্ত্রী অনুষ্ঠানে ভাষণে বলেন, “একটি দেশে গণতন্ত্রকে পূর্ণাঙ্গরূপ দেয়ার জন্য একটি প্রশিক্ষিত ও সুসজ্জিত সেনাবাহিনী প্রয়োজন। আমি আশা করি এই অত্যাধুনিক কামান, মিসাইল, সাঁজোয়া যান ও সরঞ্জামাদি যুক্ত হওয়ায় গোলন্দাজ ও পদাতিক কোর এবং সেনাবাহিনীর সদস্যদের মনোবল অনেকাংশে বৃদ্ধি পাবে।”

সশস্ত্র বাহিনীর জন্য বর্তমান সরকারের সময়ে যেসব সরঞ্জামা কেনা হয়েছে তার বিবরণ তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “ফোর্সেস গোল-২০৩০ অর্জনের লক্ষ্যে এসব অত্যঅধুনিক সরঞ্জাম সংযোগ একটি গুরুত্বপূর্ণ ধাপ অতিক্রম করবে বলে আমি মনে করি।”

এর আগে প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থলে পৌঁছলে সেনাবাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়া তাকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল মোহাম্মদ ইনামুল বারী, প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি, ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট, সেনবাহিনীর সিজিএস, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, প্রতিরক্ষা সচিবসহ উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।