অনির্বাচিত সরকার আর নয়: জয়

বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে রাজনৈতিক নেতৃবৃন্দের ওপর নির্যাতন-নিপীড়নের কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশের মানুষ আর কোনো অনির্বাচিত সরকারকে ক্ষমতায় দেখতে চায় না।

রিয়াজুল বাশারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2013, 07:18 AM
Updated : 1 Nov 2013, 09:57 AM

নির্বাচন সামনে রেখে দেশের দক্ষিণাঞ্চলে দুই দিনের সফরের অংশ হিসাবে শুক্রবার ঢাকা মাওয়া সড়কের দুটি স্থানে পথসভায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

সকালে সিরাজদিখানের নিমতলা বাজারের পথসভায় জয় বলেন, “গণতান্ত্রিকভাবে এবং সাংবিধানিকভাবে নির্বাচিতদের নিয়ে অন্তবর্তীকালীন সর্বদলীয় মন্ত্রিসভার প্রস্তাব দিয়েছেন আমার মা। আমরা কোনো অনির্বাচিত সরকারকে ক্ষমতায় দেখতে চাই না।

গত শনিবার দুই নেত্রীর টেলি আলাপনের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রীর ছেলে বলেন, “সেজন্যই আমার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলীয় নেত্রীকে ফোন করেছিলেন। গণভবনে উনার সঙ্গে খাবার খেতে আমন্ত্রণ জানিয়েছিলেন কোনো শর্ত ছাড়াই।

“কিন্তু তিনি কি জবাব দিলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে কীভাবে ঝগড়া করলেন তা সবাই দেখেছে।”

বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া নিজের দেয়া শর্ত নিজেই মানেননি বলেও জয় মন্তব্য করেন।  

“উনি ৪৮ ঘন্টা সময় দিয়েছিলেন। আমার মা ২৪ ঘণ্টার মধ্যে ফোন করলেন। কিন্তু বিরোধীদলীয় নেত্রী নিজের শর্ত মানলেন না। হরতাল দিয়ে সন্ত্রাস করলেন। এই হরতালে বিভিন্ন স্থানে বোমা হামলা হয়েছে।”

সিরাজদিখানের পর শ্রীনগর বাজারে আয়োজিত আরেক পথসভায় বিগত তত্ত্বাবধায়ক সরকারের কথা স্মরণ করিয়ে দেন জয়।

তিনি বলেন, “আগে তত্ত্বাবধয়ক সরকারের নাম নিয়ে অনির্বাচিত শক্তি ক্ষমতা দখল করেছিল। যে নির্যাতন তারা চালিয়েছিল আমরা দেখেছি। আমার মাকে মিথ্যা মামলায় ১১ মাস কারাগারে রাখা হয়েছিল।”

বর্তমান সরকারের অধীনে সব নির্বাচনই সুষ্ঠুভাবে হয়েছে উল্লেখ করে আওয়ামী লীগ সভাপতির ছেলে বলেন,  “সর্বদলীয় নির্বাচিত অন্তবর্তী সরকারের অধীনে জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবেই সম্পন্ন হবে।”

শুক্রবার সকাল সাড়ে ৯টার জয়ের গাড়িবহর গণভবন থেকে গোপালগঞ্জের পথে রওনা হয়। সাদা পাঞ্জাবি ও মুজিব কোট পরিহিত জয় আছেন একটি সাদা রংয়ের মর্সিডিজ বেঞ্চ গাড়িতে।

শেখ রেহানার ছেলে রেদওয়ান সিদ্দিকী ববি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচাতো ভাই সাংসদ শেখ হেলাল উদ্দিন এই সফরে জয়ের সঙ্গে রয়েছেন।

যাত্রাপথে বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা রাস্তার পাশে দাঁড়িয়ে ব্যানার-পোস্টোর হাতে জয়কে স্বাগত জানান। কয়েকটি স্থানে ফুল ছিটিয়ে বরণ করে নেয়া হয় প্রধানমন্ত্রীর ছেলেকে।   

গাড়ির ভেতর থেকে হাত নেড়ে তাদের শুভেচ্ছার জবাব দেন জয়।

গোপালগঞ্জের পথে শ্রীনগর, মাওয়া ঘাট, ভাঙ্গা, শিবচর ও মকসুদপুরে পথসভা ও কর্মীসভা করবেন আওয়ামী লীগ সভাপতির ছেলে। গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করবেন তিনি। 

গোপালগঞ্জে রাত কাটিয়ে শনিবার জয় রওনা হবেন আরো দক্ষিণে। বাগেরহাট ও খুলনা হয়ে তিনি যশোরে যাবেন। পথে কেয়েকটি পথসভা ও কর্মীসভায়ও তার অংশ নেয়ার কথা রয়েছে।

নির্বাচন সামনে রেখে সরকারের উন্নয়নের কথা মানুষকে জানাতে এর আগে গত ১৫ ও ১৬ সেপ্টেম্বর বৃহত্তর মংমনসিংহে প্রচারাভিযান চালান জয়। বিভিন্ন স্থানে পথসভা ও জনসভায় অংশ নিয়ে অগ্রযাত্রা ধরে রাখতে নৌকায় ভোট দেয়ারও আহ্বান জানান তিনি।

যুক্তরাষ্ট্রপ্রবাসী জয় সেখানে পরিবারের সঙ্গে কোরবানির ঈদ কাটিয়ে গত ৩০ অক্টোবর আবার দেশে ফেরেন।