ভারতে কয়লা খনিতে ঢুকতে আনু মুহাম্মদদের ‘বাধা’

ভারতে উন্মুক্ত কয়লা খনি পরিদর্শন গিয়ে পুলিশি বাধার মুখে পড়ে ফিরে আসতে হয়েছে আনু মুহাম্মদ নেতৃত্বাধীন তেল-গ্যাস রক্ষা কমিটির একটি প্রতিনিধি দলকে।

শামীমা বিনতে রহমান, মধ্যপ্রদেশ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2013, 05:12 PM
Updated : 29 Oct 2013, 06:59 PM

বাংলাদেশে ভারতের সঙ্গে যৌথ অংশীদারিত্বে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের বিরোধী নাগরিক এই সংগঠনের প্রতিনিধি দলের এক সদস্য নুরুজ্জামান এই অভিযোগ করেছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ভারতের উন্মুক্ত কয়লা খনি দেখতে গত ২৩ অক্টোবর  আনু মুহাম্মদের নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধি দল ভারতে আসেন।

কলকাতায় এক দিন এবং ঝাড়খণ্ডে দুদিন অবস্থানের পর ২৭ অক্টোবর মধ্য প্রদেশে ঢোকার পর থেকে পুলিশি নজরদারি শুরু হয় বলে অভিযোগ করেন নূরুজ্জামান।

“২৭ তারিখ রাত থেকে নজরদারির পরদিন গ্রেপ্তারের হুমকি দেয় পুলিশ। সবাইকে ২৯ তারিখ বেলা ১১টা পর্যন্ত হোটেলে অবরুদ্ধ করে রাখা হয়।”

ফাইল ছবি

মঙ্গলবার সকালে একে একে সবাইকে আলাদাভাবে জিজ্ঞাসাবাদ এবং সবার ছবিও তুলে রাখা হয় বলে জানান তিনি।

নূরুজ্জামান বলেন, তাদের বহনকারী গাড়ির দুই চালককেও মধ্যপ্রদেশের সিংরুলি পুলিশ আটক করে। পাশাপাশি মধ্য প্রদেশের খনি আন্দোলনের নেতা ভারগোবি দিলীপ কুমারকেও জিজ্ঞাসাবাদের নামে হয়রানি করা হয়।

এ বিষয়ে অধ্যাপক আনু মুহাম্মদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আসলে আমাদের বিরুদ্ধে ওদের প্রকৃত অভিযোগ কী, সেটা সুস্পষ্ট ছিল না। কখনো বলেছে, বিনা অনুমতিতে আমরা কোল মাইনিং এলাকায় ঢুকেছি। আবার বলেছে, না এইটা অভিযোগ না।”

“তারা আমাদের সঙ্গে ভারতের কোল মাইনিং এলাকার পরিবেশ, বাংলাদেশে এনটিপিসি’র অংশীদারিত্বে সুন্দরবনের কাছে রামপাল প্রজেক্ট নিয়ে কথা বলেছে। আমরা বলেছি, আমরা আসলে ওপেন পিট মাইনিং এলাকাগুলো দেখতে এবং পরিস্থিতি বুঝতে এসেছি, যেটা দুই দেশের জনগণেরই আগ্রহের বিষয়।”