গাজীপুরে আ.লীগ অফিস ও গাড়িতে আগুন: জামায়াত নেতাসহ আটক ৮

বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোটের তিনদিনের হরতালের প্রথম দিনে গাজীপুরে আওয়ামী লীগের স্থানীয় একটি কার্যালয়ে এবং দুটি গাড়িতে আগুন দিয়েছে এবং ভাংচুর চালেয়েছে হরতাল সমর্থকরা।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2013, 09:02 AM
Updated : 27 Oct 2013, 09:13 AM

এঘটনাসহ জেলার বিভিন্ন এলাকায় ভাংচুর ও পুলিশের ওপর হামলার ঘটনায় স্থানীয় জামায়াতের এক নেতাসহ আটজনকে আটক করেছে পুলিশ।

রোববার ভোর ৬টার দিকে শ্রীপুর উপজেলার বরমী বাজারে ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয়ে আগুন দেয়া হয় বলে জানিয়েছেন শ্রীপুর থানার ওসি আমির হোসেন।

বরমী ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন মোড়ল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রোববার ভোরে বিএনপি-জামায়াত কর্মীরা অফিসে পেট্রোল ঢেলে আগুন দেয়। পরে দলীয় নেতাকর্মী ও এলাকাবাসীরা প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নেভায়। আগুনে ভেতরের চেয়ার-টেবিল ও প্রয়োজনীয় আসবাবপত্র পুড়ে গেছে।

ওসি আমির জানান, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এঘটনায় গাজীপুর ইউনিয়ন জামায়াতের আমির মোবারক হোসেন মোল্লাকে আটক করা হয়েছে।

শ্রীপুরের মাওনা চৌরাস্তা একে মেমোরিয়াল হাসপাতাল লিমিটেডের পরিচালক মফিজুল ইসলাম বুলবুল জানান, সকাল ১১টার দিকে শ্রীপুরের নয়নপুর এলাকায় তাদের একটি রোগীবাহী অ্যাম্বুলেন্স ভাংচুর করে পিকেটাররা। এসময় গাড়ির  চালক বায়েজীদ (৪৫) আহত হন।

জয়দেবপুর থানার ওসি এসএম কামরুজ্জামান জানান, রোববার সকালে টঙ্গীর চেরাগআলী মার্কেটের দক্ষিণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে একটি সিএনজি চালিত স্কুটারে এবং ঢাকা বাইপাস সড়কের মিরেরবাজার এলাকায় পিক-আপে অগ্নিসংযোগ করে হরতালকারীরা।

পরে টঙ্গী ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নেভায় বলে জানান টঙ্গী ফায়ার স্টেশনের স্টেশন অফিসার জাকির হোসেন।

ওসি কামরুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, হরতালের সমর্থনে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র ও বিএনপি নেতা এমএ মান্নানের নেতৃত্বে সকাল সোয়া ৮টার দিকে সদরের চান্দনা-চৌরাস্তা এলাকায় একটি মিছিল বের হয়। মিছিলটি ঢাকা-গাজীপুর সড়কে পেীঁছলে ভেতর থেকে পুলিশের দিকে ইট ছোড়া হয়।

এর আগে একই এলাকায় কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয় বলে জানান তিনি।

এসময় ঘটনাস্থল থেকে ৩ হরতাল সমর্থককে আটক করা হয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

এদিকে টঙ্গীতে পুলিশের ওপর হামলা, হাতবোমা বিস্ফোরণ ও সরকারি কাজে বাধা দেয়ার অপরাধে চার হরতাল সমর্থককে কারাদণ্ড দেয়া হয়েছে বলে জানান ভ্রাম্যমান আদালতের বিচারক ও গাজীপুর জেলা নির্বাহী ম্যাজিট্রেট আনম বদরুদ্দোজা।

তিনি জানান, সকালে টঙ্গী কলেজ গেইট এলাকা থেকে ওই চারজনকে আটক করা হয়।

এরা হলেন মনির হোসেন (৫০), মোতালেব মিয়া (৫০), চান মিয়া (৫০) ও সজীব (১৮)। তারা সবাই টঙ্গী এলাকার বাসিন্দা। এদের সবাইকে নানা মেয়াদে কারদণ্ড দেয়া হয়েছে।

হরতালের পক্ষে-বিপক্ষে মিছিল

রোববার সকাল সোয়া ৮টার দিকে গাজীপুর সদরের চান্দনা-চৌরাস্তা এলাকায় হরতালের সমর্থনে মেয়র এমএ মান্নানের নেতৃত্বে একটি মিছিল বের হয়। মিছিলে স্থানীয় বিএনপি নেতা আহমদ আলী রুশদী, প্রকৌশলী মমতাজ উদ্দিন, যুবদল নেতা অ্যাডভোকেট এমদাদ খান, সুরুজ আহমেদ, মো. শহীদুল্লাহ মনিরুজ্জামান মনি অংশ নেন।

সকাল সাড়ে ১১টার দিকে গাজীপুর-২ আসনের সাংসদ জাহিদ আহসান রাসেলের নেতৃত্বে টঙ্গী থানা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে হরতালবিরোধী একটি মিছিল বের হয়। এতে টঙ্গী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রজব আলী, শ্রমিক লীগ নেতা মো. গিয়াস উদ্দিন, গাজীপুর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মো. মতিউর রহমান মতি, জাহিদ আল মামুন, মোস্তাফিজুর রহামান টিটু ও আব্দুল আলীম অংশ নেন।

এছাড়া রোববার সকাল ১১টার দিকে সদর উপজেলার বোর্ডবাজার এলাকায় হরতালবিরোধী একটি মিছিল বের হয়।