পদ্মা সেতু: আবুল হাসান চৌধুরী কানাডায় আসামি

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরীর বিরুদ্ধে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ এনেছে কানাডা পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2013, 08:15 PM
Updated : 18 Sept 2013, 08:29 PM

কানাডার নির্মাতা প্রতিষ্ঠান এসএনসি-লাভালিনের সাবেক কর্মকর্তা কেভিন ওয়ালস (৪৬), রমেশ শাহ (৬২), মোহাম্মদ ইসমাইল (৫০) এবং কানাডীয় নাগরিক জুলফিকার আলী ভুইয়াকেও অভিযুক্ত করা হয়েছে।

রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) বুধবার এক বিবৃতিতে বলেছে, পদ্মা সেতু নির্মাণে পরামর্শ দান ও তদারকির কাজ পেতে ঘুষ লেনদেনের বিষয়টি তদন্ত সাপেক্ষে তাদের অভিযুক্ত করা হয়েছে।

কানাডার ফিন্যানসিয়াল পোস্টের একটি প্রতিবেদনে বলা হয়, এসএনসি-লাভালিনের সাবেক জ্যেষ্ঠ নির্বাহী ওয়ালস গ্রেপ্তার হওয়ার পর আদালতে হাজির হওয়ার শর্তে জামিনে মুক্তি পেয়েছেন।

এসএনসি-লাভালিনের বিরুদ্ধে বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতু নির্মাণে পরামর্শকের কাজ পেতে অনিয়মের আশ্রয় নেয়ার অভিযোগ আনা হয়েছে।

রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সহকারী কমিশনার গিলেস মিচাউডের উদ্ধৃতি দিয়ে ফিন্যানসিয়াল পোস্ট লিখেছে, “কিছু দেশে ব্যবসা করার ক্ষেত্রে ঘুষ লেনদেনকে এখনো স্বাভাবিকভাবে নেয়া হয়।যদিও ঘুষ লেনদেনে নৈতিক ও রাজনৈতিক সঙ্কট সৃষ্টির পাশাপাশি সুশাসন ও টেকসই অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হয় এবং তা আন্তর্জাতিক প্রতিযোগিতার পরিবেশকে বিঘ্নিত করে।”

পরামর্শক নিয়োগে ঘুষ লেনদেনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে পদ্মা সেতু প্রকল্পে একশ’ ২০ কোটি ডলার অর্থায়ন বাতিল করে বিশ্ব ব্যাংক।