রাজধানীতে নামছে ১০০ এসি মিনিবাস

রাজধানীতে শিগগির নামছে নতুন একশ শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) মিনিবাস। এছাড়া ঢাকা ও চট্টগ্রামে চারশ ট্যাক্সিক্যাব নামানো হবে সেনা সহায়তায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2013, 10:43 AM
Updated : 18 Sept 2013, 10:43 AM

বুধবার মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি পর্যালোচনা সভা শেষে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য দেন।

তিনি বলেন, রাজধানীতে একশ শীততাপ নিয়ন্ত্রিত মিনিবাস নামানোর অনুমতি দেয়া হচ্ছে। যাত্রীদের চাহিদা ও পরিবেশগত দিক বিবেচনা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া দেড় থেকে দুই মাসের মধ্যে সেনাবাহিনীর সহায়তায় ঢাকায় ২৫০টি ও চট্রগ্রামে ১৫০টি ট্যক্সিক্যাব নামানোর প্রাথমিক সম্মতি দেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

এর বাইরে ঢাকায় বেসরকারি উদ্যোগে আরো আড়াইশ ট্যাক্সিক্যাব নামানো হবে।

ফাইল ছবি

মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচির পরিসংখ্যান তুলে ধরে ওবায়দুল কাদের দাবি করেন, গত এক বছরে যোগাযোগ মন্ত্রণালয়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচির লক্ষ্যমাত্রার ৯৯ দশমিক ৫৯ শতাংশ বাস্তবায়ন হয়েছে।
“ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পে প্রায় ৭৫ কিলোমিটার সড়ক অর্ধপাকা অবস্থায় রয়েছে, ১০ সেপ্টেম্বর পর্যন্ত ২০ কিলোমিটার সড়ক পাকা করা হয়েছে।”

মন্ত্রী জানান, ঢাকা মাস রেপিড ট্রানজিট (এআরটি) ডেভেলপমেন্ট প্রকল্প, গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রকল্প এবং দ্বিতীয় কাঁচপুর, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতি সেতু নির্মাণ এবং বিদ্যমান সেতুসমূহের পুনর্বাসন প্রকল্প আগামী অক্টোবরে প্রধানমন্ত্রী ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

অন্যান্য প্রকল্পের বিষয়ে তিনি জানান, জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্প (জয়দেবপুর চৌরাস্তা থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ মোড় পর্যন্ত) প্রায় ৮৮ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করার কাজ চলমান রয়েছে, ইতোমধ্যে ১৪ কিলোমিটার সড়ক পাকা করা হয়েছে।

নবীনগর-ডিইপিজেড-চন্দ্রা সড়ক চার লেনে উন্নীতকরণ প্রায় শেষপ্রান্তে। আগামী মাসে আনুষ্ঠানিকভাবে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

ইস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্টের (ইবিবিআইপি) ২০টি সেতু ও দুটি কালভার্ট নির্মাণ সম্পন্ন হয়েছে। এ প্রকল্পের আওতায় ১১৮টি সেতু ও ৩২ দশমিক ৬০ কিলোমিটার অ্যাপ্রোচ সড়ক নির্মিত হচ্ছে।

সাসেক রোড কানেক্টিভিটি প্রকল্প (জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ককে চার লেনে উন্নীতকরণ) ইতোমধ্যে বিড ডকুমেন্ট তৈরি করা হয়েছে।