রাজীব হত্যা হেফাজতের সূচনা: ফারাবী

আহমেদ রাজীব হায়দার হত্যাকাণ্ডকে হেফাজতে ইসলামের আন্দোলনের সূচনা হিসেবে চিহ্নিত করেছেন এই ব্লগারের জানাজা পড়ানোয় ইমামকে হত্যার হুমকিদাতা ফারাবী শফিউর রহমান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2013, 11:07 AM
Updated : 5 Sept 2013, 11:07 AM

ইমামকে হত্যায় হুমকি দেয়ার অভিযোগে কয়েক মাস কারাভোগের পর মুক্তি পেয়ে ‘নাস্তিকদের’ হত্যাকাণ্ড সমর্থন করে স্ট্যাটাস দেন ফারাবী শফিউর।

বৃহস্পতিবার নিজের ফেইসবুক পাতায় নতুন স্ট্যাটাসে তিনি লিখেছেন- “আমাদের জাতীয় ৫ বীর, যাদের মাধ্যমে আজকে হেফাজতে ইসলামের আন্দোলনের সূচনা হয়েছিল।

“ধান ক্ষেতে, সরিষার ক্ষেতে, আগাড়ে-বাগাড়ে কত লাশ পইড়া থাকে, তার কোনো খবর নাই, আর কোথাকার কোন রাজীব, যে ছিল একটা নরকের কীট।”

শাহবাগ আন্দোলনের কর্মী রাজীব হত্যাকাণ্ডের অভিযোগে গ্রেপ্তার নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্রদের মুক্তি দাবি করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের ছাত্র ফারাবী।

“তারা প্রত্যেকেই বিশ্ববিদ্যালয়ের ছাত্র, তাদের একাডেমিক পড়াশোনা আছে, সেই বিবেচনায় তারা তো জামিন পেতেই পারে।”

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গত ফেব্রুয়ারিতে শাহবাগ আন্দোলন শুরু হয়, যার উদ্যোক্তা ছিল ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্টরা।

শাহবাগ আন্দোলন শুরুর পর ‘নাস্তিক’ ব্লগারদের শাস্তির দাবিতে আন্দোলনে নামে চট্টগ্রামভিত্তিক হেফাজতে ইসলাম।

এর মধ্যেই গত ১৫ ফেব্রুয়ারি খুন হন ব্লগার রাজীব। এরপর ফারাবী ফেইসবুক পাতায় স্ট্যাটাসে লেখেন- ‘যেই ইমাম থাবা বাবার (রাজীব) জানাজা পড়াবে, সেই ইমামকেও হত্যা করা হবে।”

এরপর গত ২৪ ফেব্রুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই নম্বর গেইট এলাকা থেকে পুলিশ
গ্রেপ্তার করে।

ফেইসবুক ব্যবহার করে ইমামকে হত্যার হুমকি দেয়ায় তথ্যপ্রযুক্তি আইনে গত জুন মাসে ফারাবীর বিরুদ্ধে ঢাকার একটি আদালতে অভিযোগ গঠন হয়।

হাই কোর্ট থেকে জামিন নিয়ে গত ২১ অগাস্ট কারাগার থেকে মুক্তি পান ফারাবী।