সাবেক প্রধান বিচারপতি কামালউদ্দিন আর নেই

সাবেক প্রধান বিচারপতি কামালউদ্দিন হোসেন মারা গেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2013, 05:32 AM
Updated : 21 August 2013, 11:24 AM
ক্যান্সারে আক্রান্ত কামালউদ্দিন হোসেন রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বুধবার ভোর সাড়ে ৪টার দিকে সেখানেই তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৯০ বছর।

তার ছেলে অধ্যাপক ড. ইজাজ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সকালে তার বাবার মরদেহ গুলশানের বাসায় নিয়ে যাওয়া হয়।

জোহরের নামাজের পর সুপ্রিম কোর্টে সাবেক এই প্রধান বিচারপতির প্রথম জানাজা হয়। সুপ্রিম কোর্টের বিচারক ও আইনজীবীরা জানাজায় অংশ নেন।

গুলশানের আজাদ মসজিদে আরেক দফা জানাজার পর বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে বলে ইজাজ হোসেন জানান।

সাবেক এই প্রধান বিচারপতির মৃত্যুতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ এবং প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মোঃ কামরুল ইসলাম গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

পৃথক শোকবার্তায় তারা বিচারালয়ে কামালউদ্দিনের অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

কলকাতায় জন্ম নেয়া কামালউদ্দিন হোসেন ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান হাই কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে এবং পরের বছর হাই কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পান।

১৯৭৭ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত বাংলাদেশের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব পালন করেন কামালউদ্দিন হোসেন। এইচ এম এরশাদ ক্ষমতায় আসার পর তাকে অবসরে পাঠানো হয়।

১৯৭৪ সালে বাংলাদেশে গঠিত প্রথম আইন সংস্কার কমিটির চেয়ারম্যান ছিলেন কামালউদ্দিন। পরে আইন কমিশনের প্রধান হিসাবেও তিনি দায়িত্ব পালন করেন।