‘নাশকতা ঠেকাতে সক্রিয় থাকুন’

মানবতাবিরোধী অপরাধের রায় নিয়ে নাশকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশ পেয়েছেন জেলা প্রশাসকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2013, 04:04 PM
Updated : 23 July 2013, 04:04 PM

মঙ্গলবার সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশনে এই নির্দেশনা দেয়া হয়।

সভা শেষে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু সাংবাদিকদের বলেন, “কিছুদিন ধরে জামায়াত ও বিরোধী দল সাতক্ষীরা, গাইবান্ধার সুন্দরগঞ্জ, বগুড়ার শাজাহানপুর, চট্টগ্রামের সাতকানিয়া, বাঁশখালী ও লোহাগড়ায় যুদ্ধাপরাধীদের রায় নিয়ে পুলিশ হত্যা করেছে।

“প্রগতিশীলদের বাড়িঘর জ্বালিয়ে দিয়েছে। জ্বালাও-পোড়াও করেছে, নাশকতা চালিয়েছে। যেসব এলাকায় এসব ঘটনা ঘটেছে সেসব সন্ত্রাসীদের গ্রেপ্তার করে আইনের মুখোমুখি করে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের নির্দেশ দেয়া হয়েছে।”

এছাড়া যুদ্ধাপরাধীদের রায়কে কেন্দ্র করে গুজব বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান টুকু্।

তিনি বলেন, সাঈদীর রায়কে কেন্দ্র করে গুজব ছড়িয়ে মসজিদ থেকে মাইকিং করে অপপ্রচার চালানো হয়েছে। যারা এই গুজব ছড়িয়েছে পুলিশ সুপাররা তাদের অনেককেই চিহ্নিত করেছেন। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা কার্যকর করতে বলা হয়েছে।

এসব অপপ্রচারের বিরুদ্ধে এসপি, স্থানীয় প্রতিনিধি, ইউএনও, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বারদের অন্তর্ভুক্ত করে কারা এসব অপপ্রচারে লিপ্ত ছিল এবং এসব অপরাধ করার প্রস্তুতি নিচ্ছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে বলে জানান টুকু।

সরকারের মেয়াদের শেষ বছরের এই সম্মেলনে ২৪২টি প্রস্তাবের ওপর আলোচনা হওয়ার কথা রয়েছে। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা সরকারের কাছে এসব প্রস্তাব করেছেন।

মঙ্গলবার সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ১৭টি বিষয়ে বিশেষভাবে দৃষ্টি দেয়ার জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দেন।

পুলিশ সুপারের সঙ্গে কোনো ধরনের সমন্বয়হীনতার কথা জেলা প্রশাকসরা জানাননি দাবি করে টুকু বলেন, কোনো ডিসিই বলেননি ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় পুলিশ পাওয়া যায় না।

মন্ত্রী জানান, অনেক জেলা প্রশাসক জরজীর্ণ কারাগার স্থানান্তর এবং তা পুনর্গঠনের প্রস্তাব দিয়েছেন। অনেক জেলায় বাণিজ্যিক প্রতিষ্ঠান থাকলেও ফায়ার স্টেশন না থাকার বিষয়ও কয়েকজন জেলা প্রশাসক তুলে ধরেছেন।

এছাড়া কিছু জেলায় মেশিন রিডেবল পাসপোর্ট অফিস না থাকার বিষয়টি তুলে ধরেছেন।

এসব বিষয় সমাধান করার আশ্বাস দেয়া হয়েছে বলে জানান টুকু।

সীমান্তবর্তী এলাকা দিয়ে অবৈধ গরু দেশে আসছে জানিয়ে কয়েক জন জেলা প্রশাসক ওইসব এলাকায় চেকপোস্ট বসানোরও দাবি জানিয়েছেন।

পুলিশ বাড়ছে ‘এ’ ক্যাটাগরি জেলায়

রাতে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মীর মোশাররফ হোসেন এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে বলেন, জেলা প্রশাসকরা এ ক্যাটাগরির জেলাগুলোতে পুলিশ ফোর্স বাড়ানোর কথা বলেছেন, মন্ত্রণালয়ও এ বিষয়ে একমত পোষণ করেছেন।

এছাড়া যে কোনো পরিস্থিতিতে আইজিপি জেলা প্রশাসকদের তার সঙ্গে সরাসরি যোগাযোগ করতে বলেছেন বলে জানান তিনি।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়

সম্মেলনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশনে মুক্তিযোদ্ধাদের দাফনের জন্য চাহিদা মোতাবেক অর্থ বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মীর মোশাররফ হোসেন।

তিনি সাংবাদিকদের বলেন, মুক্তিযোদ্ধাদের দাফনের বিষয়ে যে পরিমাণ বরাদ্দ চাওয়া হবে সরকার সেই পরিমাণ টাকাই দেবে।

যেসব মুক্তিযোদ্ধাদের সমাধীস্থল নেই উদ্যোগ নিলে তাদের সমাধিস্থল তৈরিতে সরকার সহায়তা দেবে বলেও জানান মীর মোশাররফ।

মঙ্গলবার প্রথম দিনের জেলা প্রশাসক সম্মেলনে পরিকল্পনা মন্ত্রণালয় এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত আরো একটি অধিবেশন হয়েছে।