তেঁতুল সমর্থনকারীরা গণতন্ত্রবিরোধী: ইনু

হেফাজতে ইসলামের আমির আহমদ শফীর তেঁতুল তত্ত্বের সমর্থনকারীদের ‘গণতন্ত্রবিরোধী’ হিসেবে অ্যাখ্যায়িত করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2013, 05:29 AM
Updated : 16 July 2013, 05:29 AM

মঙ্গলবার সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি বলেন, “বাদানুবাদের মাধ্যমে তেঁতুল তত্ত্বকে আড়াল করে মওলানা শফির ওই তত্ত্বের পক্ষে সাফাই গাওয়া হল। আমি মনে করি শফির তেঁতুল তত্ত্বের সমর্থনকারীদেরকে গণতন্ত্র, নারী অধিকার ও সংবিধানবিরোধী হিসেবে চিহ্নিত করা দরকার।”

সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন উপলক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, কতিপয় মিডিয়ায় আহমেদ শফির তেঁতুল তত্ত্ব নিয়ে জাতীয় সংসদে সরকার ও বিরোধী দলের নারী সাংসদদের বাদানুবাদের সংবাদ প্রকাশ সঠিক হয়নি।

“যদি বলা হতো মওলানা শফির তেঁতুল তত্ত্ব খারাপ জিনিস বা তেঁতুল তত্ত্ব বিএনপির নারী সাংসাদরা সমর্থন করেছেন- তাহলে নিরপেক্ষ হেডলাইন হতো।”

হেফাজত আমির শফি সম্প্রতি এক বক্তৃতায় নারীদের তেঁতুলের সঙ্গে তুলনা করেন, যা দিয়ে স্যোশাল মিডিয়ায় বেশ সমালোচনা হয়। প্রধানমন্ত্রীসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও এর পক্ষে-বিপক্ষে বক্তব্য দেন।

যদিও হেফাজতে ইসলামী বলছে, নারীদের তেঁতুলের সঙ্গে তুলনাটা উদাহরণ মাত্র এবং আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে।

সাংবাদিকদের নিরপেক্ষভাবে সংবাদ পরিবেশনের আহ্বান জানিয়ে ইনু বলেন, “যুদ্ধাপরাধী, দশ ট্রাক অস্ত্র পাচারকারী, বিদেশে পাচারকারীদের আড়াল করতে চাইলে ভারসম্য বজায় থাকবে না। মহান পেশার মর্যাদা থাকবে না।”

তিনি বলেন, “নিরপক্ষেতার নামে স্বৈরতন্ত্র ও গণতন্ত্রকে এক পাল্লায় মাপা, রাজাকার ও মুক্তিযোদ্ধাকে এক পাল্লায় মাপলে নিরপেক্ষতা বজায় থাকবে না। ন্যায় অন্যায় এক পাল্লায় মাপা অসৎ সাংবাদিকতা।”

উন্নত বিশ্বের দেশগুলোতেও সাংবাদিকদের ঝুঁকি আছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিকদের করপোরেট পুঁজি, অসৎ ব্যক্তি এবং মানবতাবিরোধীদের কাছে মাথা নত না করে কর্মক্ষেত্রে নারী-পুরুষের ঝুঁকি মোকাবেলায় সৎ থাকতে হবে।

ইন্টারন্যাশরাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে) এবং বাংলাদেশ মানবাধিকার জার্নালিস্ট ফোরাম (বিএমজেএফ) সাংবাদিকদের নিরাপত্তা বিষয়ে পাঁচ দিনের এই প্রশিক্ষণের আয়োজন করে।

বিএমজেএফ’র সভাপতি এনামুল কবির রুপমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আইএফজে’র দক্ষিণ এশিয়ার সমন্বয়ক সুকুমার মুরলী ধরন, জেনেভা প্রতিনিধি সুনন্দা দেশপ্রিয়া, বিএফইউজের’র কোষাধ্যক্ষ আতাউর রহমান, রিপোর্টার্স উইদাউট ফোরামের সভাপতি সালিম সামাদ উপস্থিত ছিলেন।