‘মামলার কারণে ছাপা বন্ধ আমার দেশ’

মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দৈনিক আমার দেশ পত্রিকা ছাপানো যাচ্ছে না বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2013, 04:38 AM
Updated : 27 June 2013, 04:38 AM

বৃহস্পতিবার জাতীয় সংসদে বিএনপির এবিএম আশরাফ উদ্দিন নিজানের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ তথ্য জানান।

ইনু বলেন, "দৈনিক আমার দেশ পত্রিকা পত্রিকাটি বন্ধ করা হয়নি। জেলা প্রশাসকের কার্যালয় ঢাকা থেকে ২০১০ সালের ১ জুন আইনানুযায়ী ঘোষণাপত্র বাতিল করা হয়। পরবর্তীতে আদালতের নির্দেশনা মোতাবেক পত্রিকাটির প্রকাশনা অব্যাহত ছিল। ঘোষণাকৃত ছাপাখানা হতে পত্রিকাটি না ছাপিয়ে এবং কোনো প্রকার অনুমোদন ব্যতিরেকে গত ১২ ও ১৩ এপ্রিল অন্য ছাপাখানা থেকে মুদ্রণ, প্রকাশ, বিতরণ, প্রদর্শন ও বিক্রয় করার পরিপ্রেক্ষিতে ১৩ এপ্রিল রমনা মডেল থানায় মামলা দায়ের করা হয় এবং উক্ত থানা কর্তৃক প্রকাশিত পত্রিকা জব্দ করা হয়। ফলে পত্রিকাটি বর্তমানে প্রকাশিত হচ্ছে না।”

"আদালতে মামলা চলমান বিধায় মামলা চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পত্রিকাটির প্রকাশনার বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ সম্ভবপর হচ্ছে না,” যোগ করেন ইনু।

আমার দেশ পত্রিকার প্রকাশনা সম্পর্কে এর আগে সংসদে এবং বিভিন্ন অনুষ্ঠানে হাসানুল হক ইনু জানান, অনুমতি সাপেক্ষে আমার দেশ পত্রিকা অন্য ছাপাখানা থেকে প্রকাশ করা যাবে।

ইসলামিক টিভি ও দিগন্ত টেলিভিশনের সম্প্রচার বন্ধ সম্পর্কে তথ্যমন্ত্রী বলেন, "তথ্য মন্ত্রণালয়ের অনাপত্তিতে বর্ণিত শর্ত ভঙ্গ করায় দুটি বেসরকারি চ্যানেলের প্রচার কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। চ্যানেল দুটি চালু করার অনুমতি দেয়ার বিষয়টি পরীক্ষা করে দেখা হচ্ছে।”

আহমেদ নাজমীন সুলতানার প্রশ্নের জবাবে ইনু বলেন, "অনাপত্তির শর্ত ভঙ্গ করে অসত্য, নীতিবিবর্জিত ও ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করে খবর প্রকাশ ও প্রচার করে জনসাধারণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করায় ইসলামিক টেলিভিশন এবং দিগন্ত টেলিভিশনের সম্প্রচার সরকার সাময়িকভাবে স্থগিত করেছে। এছাড়া দৈনিক আমার দেশ পত্রিকা ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধিকরণ) আইন-১৯৭৩ এর পরিপন্থী কাজ করায় পত্রিকাটির বিরুদ্ধে মামলা হয়েছে।”

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে ফেব্রুয়ারির শুরুতে শাহবাগে শুরু হওয়া আন্দোলন নিয়ে নানা ধরনের ‘উস্কানিমূলক’ সংবাদের শিরোনাম করে খালেদা জিয়ার সাবেক উপদেষ্টা মাহমুদুর সম্পাদিত আমার দেশ। অভিযোগ রয়েছে, হেফাজতে ইসলামের উত্থানের পেছনে ওই পত্রিকাটির ইন্ধন ছিল।

পরবর্তীতে রাষ্ট্রদ্রোহের অভিযোগে গত ১১ এপ্রিল গ্রেপ্তার করা হয় পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে। বন্ধ করে দেয়া হয় ছাপাখানা।

এছাড়া লাইসেন্সের শর্ত ভঙ্গ ও দাঙ্গা লাগানোর মত পরিস্থিতি সৃষ্টি করায় ৫ মে গভীর রাতে ‘সাময়িকভাবে’ বন্ধ করে দেয়া হয় দিগন্ত টেলিভিশন ও ইসলামিক টিভির সম্প্রচার।

ক্ষমতাসীন দলের বেনজীর আহমদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, "দেশে বর্তমানে ৬৩টি অনলাইন পত্রিকা রয়েছে। এক পরিসংখ্যান অনুযায়ী দেশে বর্তমানে ৩০টি অনলাইন টিভি চ্যানেল এবং ১৮টি অনলাইন রেডিও চালু রয়েছে।”