ব্লগার শুভ ও রাসেলের জামিন

ইন্টারনেটে ‘ধর্মীয় উস্কানিমূলক’ লেখালেখির অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের একটি মামলায় তিন ব্লগারের বিরুদ্ধে মামলা আমলে নিয়ে দুজনকে জামিন দিয়েছে আদালত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2013, 02:09 AM
Updated : 12 May 2013, 03:08 AM
ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ মো. জহুরুল হক রোববার শুনানি শেষে ব্লগার সুব্রত অধিকারী শুভ ও রাসেল পরভেজের জামিন মঞ্জুর করেন। 

এ আদালতের অতিরিক্ত পিপি তাপস পাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আরেক ব্লগার মশিউর রহমান বিপ্লবের পক্ষে কোনো জামিন আবেদন না থাকায় আদালত দুজনকে জামিন দিয়েছে।”

হেফাজত ইসলাম নামের একটি সংগঠনের দাবির প্রেক্ষাপটে গত ১ এপ্রিল রাতে রাজধানীর বিভিন্ন স্থান থেকে গ্রোপ্তারের পর শুভ, বিপ্লব ও পারভেজকে ৫৪ ধারায় সন্দেহভাজন হিসাবে রিমান্ডে নেয় গোয়েন্দা পুলিশ।

এর দুই দিনের মাথায় ৩ এপ্রিল সকালে গোয়েন্দা পুলিশের কার্যালয়ে ডেকে নিয়ে গ্রেপ্তার করা হয় আসিফ মহিউদ্দিন নামের আরেক ব্লগারকে। তাকেও একইভাবে রিমান্ডে নেয়া হয়।

এরপর গত ১৭ এপ্রিল তাদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে দুটি মামলা করে পুলিশ।  গত ২১ এপ্রিল ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত থেকে মামলা দুটি দায়রা জজ আদালতে বিচারের জন্য পাঠানো হলে বিচারক মামলা আমলে নেয়ার বিষয়ে শুনানির জন্য ১২ মে দিন রাখেন।

তাপস পাল বলেন, “শুভ, রাসেল ও বিপ্লবের বিরুদ্ধে মামলাটি আমলে নিলেও আসিফের বিরুদ্ধে মামলার শুনানি হয়নি।”

দ্বিতীয় মামলার শুনানির জন্য অন্য একটি তারিখ রাখবেন বলে বিচারক জানিয়েছেন।

ব্লাগার রাসেলের বোন ও তার  অন্যতম আইনজীবী সোনিয়া পারভীন বিডিনিউজকে টোয়েন্টিফোর ডটকমকে জানান,  আসিফ ও বিপ্লবের পক্ষে কোনো জামিন আবেদন ছিল না। বিপ্লবের আইনজীবীরাও আদালতে উপস্থিত ছিলেন না।

রাসেল ও শুভর পক্ষে আদালতে শুনানি করেন ব্যরিস্টার জ্যেতির্ময় বড়ুয়া।

ব্লগাদের গ্রেপ্তারের প্রতিবাদে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, গণজাগরণ মঞ্চ ও অনলাইন অ্যাক্টিভিস্টরা।

তারা বলছেন, এর মধ্য দিয়ে মৌলবাদীদের কাছে সরকারের ‘নতি’ শিকার হয়েছে।

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি ও জামায়াতে ইসলামী নিষিদ্ধের দাবিতে ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্টদের প্রতিবাদেই গত ৫ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী গণজাগরণ সৃষ্টি হয়। পরে এই আন্দোলনে যুক্ত হয় বিভিন্ন ছাত্র ও সাংস্কৃতিক সংগঠন।

শাহবাগে গণজাগরণ আন্দোলন শুরুর পর মাঠে নামে চট্টগ্রামভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম, যারা গণজাগরণ মঞ্চের আন্দোলনকারীদের বিরুদ্ধে ঢালাওভাবে ইসলাম অবমাননার অভিযোগ এনে তাদের শাস্তি দাবি করে।

চার ব্লগারের মধ্যে শুভ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের মাস্টার্সের ছাত্র। আর বিপ্লব ও রাসেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। রাসেল বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞানের ছাত্র ছিলেন।

আর ব্লগে লেখালেখির জন্য সম্প্রতি হামলার মুখেও পড়তে হয় আসিফকে। গত ১৪ জানুয়ারি রাতে উত্তরায় তার ওপর হামলা হয়।

ছুরিকাঘাতের গুরুতর জখম নিয়ে বেশ কিছুদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।