সাভারে মৃতের সংখ্যা সাড়ে ৭শ’ ছাড়িয়েছে

সাভারে রানা প্লাজার  ধ্বংসস্তূপ থেকে পঞ্চদশ দিনেও বের হচ্ছে একের পর এক লাশ। বিশ্বের ‘ভয়াবহতম’ এই ভবন ধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৭৮২ জনে দাঁড়িয়েছে।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2013, 00:50 AM
Updated : 8 May 2013, 01:35 AM

মঙ্গলবার মধ্যরাত থেকে বুধবার বেলা সোয়া ১টা পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৪৮টি লাশ। ধ্বংসস্তূপের নিচে আরও অসংখ্য লাশ চাপা পড়ে আছে বলে নিখোঁজদের স্বজনরা জানাচ্ছেন। ভবন ধসের পর দুই সপ্তাহ পেরিয়ে গেলেও লাশের অপেক্ষায় তারা রয়েছেন ধ্বংসস্তূপ ও অধর চন্দ্র বিদ্যালয় মাঠে।

রানা প্লাজার ধ্বংসস্তূপের সামনে বসানো সেনাবাহিনীর নিয়ন্ত্রণকক্ষ থেকে বোলা সোয়া ১টায় জানানো হয়, ওই সময় পর্যন্ত তারা ৭৮২ জনের লাশ উদ্ধার করেছেন। এর মধ্যে ৫৮০ জনের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

উদ্ধার কাজ শেষ হতে আরো এক সপ্তাহ লাগতে পারে বলে ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মীরা জানিয়েছেন।

ধ্বংসস্তূপের নিচ থেকে এখন যেসব মৃতদেহ পাওয়া যাচ্ছে, তার বেশিরভাগই বিকৃত হয়ে গেছে বলে উদ্ধারকর্মীরা জানান। তবে সঙ্গে থাকা পরিচয়পত্র বা মোবাইল ফোন দেখে পরিচয় নিশ্চিত করা চেষ্টা চলছে।

গত ২৪ এপ্রিল সাভার বাজার বাসস্ট্যান্ডসংলগ্ন রানা প্লাজা ধসে পড়ে। ওই ভবনে পাঁচটি তৈরি পোশাক কারখানায় প্রায় পাঁচ হাজার শ্রমিক কাজ করতেন। আগের দিন ভবনে ফাটল দেখা দিলেও পরদিন ভয়-ভীতি দেখিয়ে সেখানে কাজ করতে বাধ্য করা হয় বলে বেঁচে আসা শ্রমিকরা অভিযোগ করেছেন।