সাভার ধসে শঙ্কিত বিদেশি ক্রেতারা: বিজিএমইএ

সাভারের বহুতল ভবন ধসের ঘটনায় বিদেশি ক্রেতারা শঙ্কিত হয়ে উঠেছে বলে জানিয়েছে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2013, 06:58 AM
Updated : 29 April 2013, 08:22 AM

ক্রেতাদের সঙ্গে মতবিনিময় শেষে বিজিএমইএ এর সভাপতি আতিকুল ইসলাম বলেন, "বিদেশি বায়াররা তাজরীন, দেশের রাজনৈতিক পরিস্থিতি ও সাভারের বর্তমান ঘটনা নিয়ে খুবই উদ্বিগ্ন এবং শংকিত।"

সাভারে ভবন ধসে আহত শ্রমিকদের চিকিৎসায় বিজিএমইএ তৎপর বলে জানান তিনি।

“আমরা আহত শ্রমিকদের চিকিৎসার জন্য যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি। প্রয়োজনে তাদের বিদেশ পাঠানো হবে।”

ইতোমধ্যে শ্রমিকদের চিকিৎসার খরচ বাবদ সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালকে বিজিএমইএ ১০ লাখ টাকা দিয়েছে বলেও জানান আতিকুল ইসলাম।

তিনি জানান, সাভারে ভবন ধসের ঘটনার পর পোশাক খাতের সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখতে বিদেশি ক্রেতারা নিজেরা তিন দিনের মধ্যে একটি কমিটি করবে বলে মতবিনিময় সভায় বিজিএমইএকে জানিয়েছে।

রাজধানীর হাতিরঝিল এলাকায় বিজিএমইএ ভবনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সারা দেশে তৈরি পোশাক কারখানা খোলা রাখার জন্য সবার সহায়তা চান আতিকুর।

বুধবার সাভারের বহুতল রানা প্লাজা ধসের ঘটনায় মৃতের সংখ্যা চারশ'তে পৌঁছেছে। এখনো নিখোঁজ আছেন অসংখ্য পোশাককর্মী । ওই ভবনে পাঁচটি তৈরি পোশাক কারখানায় প্রায় সাড়ে পাঁচ হাজার শ্রমিক কাজ করতেন।

এ ঘটনায় ভবনের মালিক যুবলীগ নেতা মো. সোহেল রানাকে গ্রেপ্তারের পর রিমান্ডে নিয়েছে পুলিশ। চার গার্মেন্ট মালিককেও গ্রেপ্তার করা হয়েছে।

ধসে পড়া ভবন ও গার্মেন্ট মালিকদের ফাঁসির দাবিতে পোশাক শ্রমিকরা রাস্তায় নেমে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ালে সোমবারও সাভার ও আশুলিয়ার সব গার্মেন্টে ছুটি ঘোষণা করা হয়।

সাভার ভবন ধসের পর দেশের বিভিন্ন স্থানের গার্মেন্ট শ্রমিকরা রাস্তায় নেমে আসলে শনিবার ও রোববারও পোশাক কারখানা বন্ধ রাখে বিজেএমইএ ও বিকেএমইএ।