৩ কারখানায় ‘ফাটল’, আশুলিয়ায় গার্মেন্ট ছুটি

রানা প্লাজা ‘ট্র্যাজেডির’ পর সাভার ও আশুলিয়ার আরো তিনটি পোশাক কারখানায় ‘ফাটল ধরার’ খবরে আতঙ্কে বেরিয়ে এসেছেন শ্রমিকরা।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2013, 11:04 PM
Updated : 24 April 2013, 11:04 PM
বিক্ষুব্ধ শ্রমিকরা জামগড়া এলাকায় জড়ো হয়ে বিক্ষোভের চেষ্টা করায় ছুটি ঘোষণা করা হয়েছে আশুলিয়ার অধিকাংশ পোশাক কারখানা।

আশুলিয়া শিল্প পুলিশের সহকারী পরিচালক মনিরুজ্জামান জানান, “সকালে তারাবাগের মাতশুকা অ্যাপারেলস, টঙ্গাবাড়ি এলাকার মণ্ডল ফ্যাশনস লিমিটেড কারখানায় ফাটলের খবর পাওয়া যায়। এতে শ্রমিকরা আতঙ্কে বেরিয়ে আসেন।”

এরপর ফাটল দেখা দেয় সাভারের সুবহানবাগ এলাকার ফাতেহা নিট অয়্যার লিমিটেডে।

সাভার থানার উপ পরিদর্শক আবদুল জলিল জানান, শ্রমিকদের সরিয়ে নিয়ে কারখানায় বন্ধের নোটিস ঝুলিয়ে দেয়া হয়েছে। 

সকালে ফাটলের বিষয়টি চোখে পড়ার পরপরই ফায়ার ব্রিগেড ও স্থানীয় প্রশাসনকে বিষয়টি জানানো হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান কারখানার প্রশাসনিক কর্মকর্তা শামসুদ্দোহা টিটু।

তিনি বলেন, “পুলিশের সহযগিতায় সব শ্রমিককে সরিয়ে নেয়া হয়েছে।”

এদিকে ফাটলের খবরে মাতশুকা অ্যাপারেলস ও মণ্ডল ফ্যাশনস ছুটি ঘোষণার পর আশুলিয়ার  এনভয় গ্রুপ ও মেডলার ফ্যাশনসহ আরো কয়েকটি কারখানার শ্রমিকরা তাদের সঙ্গে যোগ দিয়ে জামগড়া এলাকায় বিক্ষোভ শুরু করেন।

পরে শিল্প পুলিশ তাদের ‘বুঝিয়ে’ রাস্তা থেকে সরিয়ে দেয় বলে সহকারী পরিচালক মনিরুজ্জামান জানান।

তবে এরপরও আশুলিয়ার বিভিন্ন স্থানে শ্রমিকরা বিক্ষোভের চেষ্টা করায় শিল্পাঞ্চলের ‘অধিকাংশ’ কারখানায় ছুটি ঘোষণা করা হয় বলে জানান  শিল্প পুলিশের পরিদর্শক ফরহাদ হোসেন।

তিনি জানান, পুরো আশুলিয়া এলাকায় আড়াইশর বেশি পোশাক কারখানা রয়েছে। 

সাভার বাসস্ট্যান্ড এলাকার ‘রানা প্লাজায়’ মঙ্গলবার ফাটল ধরার পর বুধবার সকালে ভবনটি ধসে পড়ে। এতে নিহতের সংখ্যা দেড়শ ছাড়িয়ে গেছে।