ফেইসবুক পোস্ট: সিলেটে দুই জন গ্রেপ্তার

ফেইসবুকে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে সিলেটের বিশ্বনাথ থেকে আটক দুই যুবককে গ্রেপ্তারের পর কারাগারে পাঠানো হয়েছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2013, 00:29 AM
Updated : 10 April 2013, 06:14 AM
বুধবার ভোরে বৈরাগীবাজার থেকে পার্থ দাস পাপ্পু (২০) ও বিজয় চন্দ্র  (২১) নামের ওই দুই যুবককে আটক করা হয়।

 অবশ্য পুলিশের কাছে তারা দাবি করেছেন, ফেইসবুকের ওই পোস্টটি তাদের কারো নয়।  

তারা দুজনেই কাথলীপাড়া এলাকার বাসিন্দা; সম্পর্কে চাচাতো ভাই।

বিশ্বনাথ থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, “আটক দুই যুবক ফেইসবুকে হযরত মুহাম্মদকে (স.) নিয়ে অবমাননাকর পোস্ট দিয়েছে এমন অভিযোগে এলাকায় উত্তেজনা দেখা দেয়। এই প্রেক্ষিতে পুলিশ তাদের আটক করেছে।”

সিলেটের পুলিশ সুপার সাখাওয়াত হোসেন জানান, সিলেট গোয়েন্দা পুলিশ কার্যালয়ে এনে জিজ্ঞাসাবাদ শেষে তাদের আদালতের মাধ্যমে ৫৪ ধারায় কারাগারে পাঠানো হয়েছে।

“পুরো বিষয়টি পুলিশ পর্যালোচনা করছে। অনুসন্ধান শেষে প্রচলিত আইনে ব্যবস্থা নেয়া হবে।”

পুলিশ সুপার জানান, পার্থ ও বিজয় দুজনেই দাবি করেছেন যে ফেইসবুকের ওই পোস্টটি তাদের কারো নয়।

এদিকে ফেইসবুকে অবমাননার অভিযোগে দুজনকে গ্রেপ্তারের খবরে সকালে বিশ্বনাথের বৈরাগী বাজারে কয়েকশ লোক জড়ো হয়ে বিভিন্ন স্লোগান দেয়।

দুপুরে বিশ্বনাথের উপজেলা নির্বাহী কর্মকতা সোনামনি চাকমাসহ প্রশাসনের ঊর্দ্ধতন কর্মকর্তারা সেখানে গিয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়ে তাদের শান্ত করেন।

এ বিষয়টি কেন্দ্র করে যাতে কোনো ‘অপ্রীতিকর’ ঘটনার সৃষ্টি না হয় সেজন্য পুলিশ সতর্ক রয়েছে বলে জানিয়েছেন বিশ্বনাথ থানার ওসি আজাদ।

উত্তম বড়ুয়া নামে রামুর এক যুবকের ফেইসবুক প্রোফাইলে কোরআন অবমাননাকর ছবি থাকার অভিযোগ তুলে গতবছর ২৯ সেপ্টেম্বর কক্সবাজারের রামুতে বৌদ্ধ মন্দির ও ঘরবাড়িতে হামলা, অগ্নিসংযোগ ও ভাংচুর চালায় ‘ধমীয় উগ্রপন্থীরা’।

রাতভর হামলায় সাতটি বৌদ্ধ মন্দির, অন্তত ৩০টি বাড়ি ও দোকান পুড়িয়ে দেয়া হয়। হামলা, ভাংচুর ও লুটপাট চালানো হয় আরো শতাধিক বাড়ি ও দোকানে।

পরে তদন্তে দেখা যায়, ফেইসবুকে থাকা অবমাননাকর ছবি নামিয়ে ওই বৌদ্ধ যুবকের বিরুদ্ধে স্থানীয় বাসিন্দাদের খেপিয়ে তোলে স্থানীয় দুই তরুণ, যাদের জামায়াত সংশ্লিষ্টতা রয়েছে বলে জানিয়ে আসছে পুলিশ ।

রামু বাজারে সেই উস্কানির পর রাতে মিছিল নিয়ে বৌদ্ধ বসতিতে হামলা চালানো হয়।

হেফাজতে ইসলাম নামে চট্টগ্রামভিত্তিক একটি সংগঠনও সম্প্রতি শাহবাগের গণজাগরণ মঞ্চের আন্দোলনকারীদের বিরুদ্ধে ঢালাওভাবে ইসলাম অবমাননার অভিযোগ তুলে তাদের শাস্তি দাবি করছে। জামায়াত সংশ্লিষ্ট কয়েকটি গণমাধ্যমেও কিছু অবমাননাকর লেখা প্রকাশ করে তার জন্য শাহবাগের ব্লগারদের দায়ী করা হয়েছে।  

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি ও জামায়াতে ইসলামী নিষিদ্ধের দাবিতে ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্টদের উদ্যোগেই গত ৫ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী গণজাগরণ সৃষ্টি হয়।

কিন্তু হেফাজত ব্লগারদের বিরুদ্ধে মাঠে নামার পর ঢাকায় চার ব্লগারকে ৫৪ ধারায় সন্দেহভাজন হিসাবে গ্রেপ্তার করে রিমান্ডে নেয় গোয়েন্দা পুলিশ।

এর আগে ফেইসবুক ও ব্লগে ইসলাম ও হযরত মুহম্মদকে (সা.) নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্যকারীদের সনাক্ত ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে একটি কমিটি করে সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ইতোমধ্যে বলেছেন, কেউ ধর্মীয় অনুভূতিতে আঘাত হানলে সরকার তার বিরুদ্ধে সঙ্গে সঙ্গে আইনি ব্যবস্থা নেবে।