নির্মূল কমিটির সমাবেশে হেফাজতের হামলা

রাজধানীর মহাখালী এলাকায় হেফাজতের মিছিল থেকে ঘাতক দালাল নির্মূল কমিটির সমাবেশে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2013, 10:50 PM
Updated : 5 April 2013, 11:45 PM

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, হেফাজতের লংমার্চ ও মতিঝিলের সমাবেশ প্রতিহতের ঘোষণায় হরতালের মধ্যে শনিবার সকাল ৯টার দিকে মহাখালীর আমতলা ক্রসিংসে রাস্তার ওপর চেয়ার ও কার্পেট বিছিয়ে সমাবেশ শুরু করে ঘাতক দালাল নির্মূল কমিটির নেতা-কর্মীরা।   

এ সময় বনানীর দিক থেকে হেফাজ কর্মীদের একটি মিছিল মতিঝিলের দিকে যাওয়ার সময় নির্মূল কমিটির সমাবেশে হামলা চালানো হয়।

নির্মূল কমিটির সহসভাপতি অধ্যাপক মুনতাসির মামুন বলেন, “আমাদের সমাবেশের পাশ দিয়ে হেফাজত কর্মীদের বড় একটি মিছিল যাচ্ছিল। আর মহাখালী রেল ক্রসিংয়ের দিকে জড়ো হয়ে ছিল বেশ কিছু লোক। মিছিলের মধ্যেই হঠাৎ আমাদের সমাবেশের ওপর ঢিল ছোড়া শুরু হয়। এরপর কয়েকজন এসে আমাদের চেয়ারগুলো ভেঙে দেয়।”

এই হামলায় নির্মূল কমিটির বেশ কয়েকজন সদস্য আহত হয়েছে বলে জানান তিনি।  

হামলার সময় ঘটনাস্থলের আশেপাশে বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব থাকলেও তারা সক্রিয় হন কিছু সময় পর। চেয়ার ভাংচুরের পর পুলিশ ধাওয়া দিয়ে হামলাকারীদের সরিয়ে দেয় এবং হেফজতের মিছিল মতিঝিলের দিকে চলে যায় বলে প্রত্যক্ষদর্শীরা জানান।     

বনানী থানার এস আই জাকির হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সমাবেশ শুরুর পর সেখান থেকে স্লোগান দেয়া হচ্ছিল। এ সময় পাশ দিয়ে যাওয়া হেফাজতের মিছিল থেকে হঠাৎ হামলা হয়।”

হামলার সময় এক পুলিশ সদস্য আহত হয়েছেন বলেও জানান এস আই জাকির।

নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির বলেন, “তারা জেনে বুঝেই এই হামলা চালিয়েছে। মতিঝিলে যাওয়ার আরো অনেক রাস্তা থাকলেও কেন মহাখালী হয়ে তাদের যেতে হবে? আমরা এখানে সমাবেশ করছি জেনেই তারা পরিকল্পিতভাবে এখন দিয়ে এসে হামলা চালিয়েছে।”

“আমাদের নেতাকর্মীরা যদি আমাকে রক্ষা না করত, তাহলে তারা আমার লাশ ফেলে দিত”, বলেন শাহরিয়ার কবির, যিনি যুদ্ধাপরাধের মামলায় একাধিক জামায়াত নেতার বিরুদ্ধে ট্রাইব্যুনালে সাক্ষ্য দিয়েছেন।   

গণজাগরণ মঞ্চের ব্লগারদের ‘নাস্তিক’ আখ্যায়িত করে তাদের শাস্তির দাবিতে লংমার্চ করে ঢাকায় এসে মতিঝিলে সমাবেশ করছে হেফাজত, যাদের বিরুদ্ধে জামায়াত ঘনিষ্ঠতার অভিযোগ রয়েছে।

বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটও হেফজতের কর্মসূচিতে সমর্থন দিয়েছে। 

অন্যদিকে হেফাজতের এই কর্মসূচি প্রতিহত ও জামায়াত নিষিদ্ধের দাবিতে সেক্টর কমান্ডারস ফোরাম, ঘাতক-দালাল নির্মূল কমিটি, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ ২৫টি সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী সংগঠন শুক্রবার সন্ধ্য ৬টা থেকে ২৪ ঘণ্টার হরতাল করছে সারা দেশে। একই সময় থেকে ২২ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করছে শাহবাগের গণজাগরণ মঞ্চ।