‘হিন্দু নির্যাতন চিরাচরিত প্রথা হয়ে দাঁড়িয়েছে’

সংখ্যালঘুদের ওপর হামলা ও তাদের সম্পদ লুটপাটের পর ক্ষতিপূরণের আশ্বাস মিললেও তা

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2013, 09:39 AM
Updated : 15 March 2013, 09:39 AM

বাস্তবায়ন হয়নি বলে অভিযোগ করেছে ‘সচেতন হিন্দু সমাজ’।

শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ অভিযোগ করেন।

এতে সংগঠনের আহ্বায়ক ও বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট, চট্টগ্রামের সদস্য সচিব রিপম দাশ বলেন, এদেশে খেলায় সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গে পুরস্কার মিলে। কিন্তু হিন্দুদের সম্পদ লুট হলেও ক্ষতিপূরণের আশ্বাস ছাড়া কিছুই মিলে না।

স্বাধীনতার পর থেকে বাংলাদেশে বিভিন্ন সময় হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতন চালানো হয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, “এ সব নির্যাতনের একটিরও সুষ্ঠু বিচার হয়নি। এ কারণে হিন্দু নির্যাতন একটি চিরাচরিত প্রথা হয়ে দাঁড়িয়েছে।”

হিন্দু সম্প্রদায়কে নিয়ে আর কোনো ‘রাজনীতি’ না করতে তিনি সব রাজনৈতিক দলের প্রতি অনুরোধও জানান।

গত ২৮ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধের মামলায় জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায় ঘোষণার পর সারা দেশে ব্যাপক তাণ্ডব শুরু করে জামায়াত-শিবির। দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ঘরবাড়ি ও মন্দিরেও হামলা, অগ্নিসংযোগ ও ভাংচুর চালায় তারা।

সংবাদ সম্মেলনে বলা হয়, সাঈদীর ফাঁসির রায় ঘোষণার পর চট্টগ্রামের বাঁশখালী ও সাতকানিয়া, নোয়াখালী, সাতক্ষীরা, গোপালগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর পাশাবিক নির্যাতন চালানো হয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের আহ্বায়ক যিশু কৃঞ্চ রক্ষিত, সাবায়েত কল্যাণ পরিষদের আহ্বায়ক জহর চক্রবর্তী, হিন্দু ছাত্র মহাজোটের আহ্বায়ক দেবব্রত নাথ জুয়েল প্রমুখ।