বিএনপির মামলা নেয়নি আদালত

বিএনপির প্রধান কার্যালয়ে তল্লাশির ঘটনায় পুলিশের বিরুদ্ধে মামলার আবেদন ‘যথাযথ অনুমোদন’ না থাকায় ফিরিয়ে দিয়েছে আদালত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2013, 10:53 PM
Updated : 13 March 2013, 01:20 AM

বিএনপির সহ দপ্তর সম্পাদক আসাদুল করিম শাহীন বুধবার সকালে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে পুলিশের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ, ভাংচুর ও চুরির অভিযোগে এই মামলা গ্রহণের আবেদন করেন।

শুনানি শেষে মহানগর হাকিম হারুন অর রশীদ তা খারিজ করে দেন।

বিএনপির করা আর্জিতে আসামি হিসাবে পুলিশের মতিঝিল অঞ্চলের অতিরিক্ত উপ কমিশনার মেহেদী হাসান ও পল্টন থানার ওসি গোলাম সারোয়ারের নাম উল্লেখ করা হয়। এছাড়া আরো পাঁচ শতাধিক অজ্ঞাত পরিচয় পুলিশ সদস্যকে আসামি করার কথা বলা হয়।

‘অবৈধভাবে’ বিএনপি কার্যালয়ে ঢুকে, হামলা, ভাংচুর, নেতাকর্মীদের আঘাত ও মালামাল চুরির অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।

আদালতে ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ও মাসুদ আহমেদ তালুকদার আবেদনের পক্ষে শুনানি করেন।

শুনানি শেষে মহানগর হাকিম হারুন অর রশীদ আদেশে বলেন, পুলিশের বিরুদ্ধে এ ধরনের মামলা করার আগে সরকারের অনুমোদন নেয়ার বিধান রয়েছে ফৌজদারী কার্যবিধিতে। এই আবেদনের ক্ষেত্রে সেই অনুমোদন নেয়া হয়নি বলে তা খারিজ করা হলো।      

গত সোমবার বিকালে নয়া পল্টনে ১৮ দলীয় জোটের সমাবেশ কয়েকটি হাতবোমা বিস্ফোরণের পর পণ্ড হয়ে যায়। এর কিছু সময় পরই বিএনপি কার্যালয়ে ঢোকে পুলিশ।

সেখান থেকে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের দেড় শতাধিক নেতাকর্মীকে আটক করা হয় এবং ওই কার্যালয়ের সব কক্ষে তল্লাশি চালায় পুলিশ। এ সময় ১০টি হাতবোমা উদ্ধারের কথাও জানায় পুলিশ।   

ওই ঘটনায় বিএনপি নেতৃ্ত্বাধীন ১৮ দলীয় জোটের ১৫৪ জনের বিরুদ্ধে দ্রুত বিচার ও বিস্ফোরক আইনে মঙ্গলবার দুটি মামলা করেছে পল্টন থানা পুলিশ।

বিরোধী দলীয় প্রধান হুইপ ফারুক, বিএনপির যুগ্ম মহাসচিব রিজভী ছাড়াও যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান ও মো. শাজাহান, ড্যাব মহাসচিব ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ড. এম জাহিদ হোসেন এবং বিএনপির সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিবকে দুই মামলাতেই হুকুমের আসামি দেখিয়ে মোট ১৭ দিনের রিমন্ডে চেয়েছে পুলিশ।