কাদের মোল্লার সাজা বাড়াতে আপিল

যুদ্ধাপরাধের মামলায় জামায়াতে ইসলামীর নেতা আব্দুল কাদের মোল্লার সাজা বাড়াতে আপিল করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2013, 00:38 AM
Updated : 3 March 2013, 01:30 AM

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশনের সমন্বয়ক এম কে রহমান ও ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর গোলাম আরিফ টিপু রোববার দুই খণ্ডে ৪৮৪ পৃষ্ঠার এই আবেদন সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় জমা দেন।

এম কে রহমান পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আইন অনুযায়ী ট্রাইব্যুনালের মামলায় রয়ের ৩০ দিনের মধ্যে আপিল করতে হবে এবং আপিলের ৬০ দিনের মধ্যে নিস্পত্তি করতে হবে। আজ থেকেই ৬০ দিন গণনা শুরু হবে।”

কাদের মোল্লার বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগের প্রতিটিতেই তার সর্বোচ্চ শাস্তি চাওয়া হয়েছে বলে জানান তিনি।

এই আবেদনে অ্যাডভোকেট অন রেকর্ড হচ্ছেন মধুমালতি চৌধুরী বড়ুয়া।

হত্যা ও ধর্ষণের মতো অপরাধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গত ৫ ফেব্রুয়ারি জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার যাবজ্জীবন সাজার আদেশ দেয়।  ছয়টি অভিযোগের মধ্যে একটিতে তাকে খালাস, দুটিতে যাবজ্জীবন এবং বাকি তিনটিত যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

কিন্তু রায়ের পর সাজা বাড়াতে আপিল করার সুযোগ না থাকার বিষয়টি উঠে আসে এবং মুক্তিযোদ্ধা ও বামদলগুলোসহ বিভিন্ন মহল থেকে এই রায়ে হতাশা প্রকাশ করে আইন সংশোধনের দাবি ওঠে।

কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্ট নেটওয়ার্কের ডাকে ওইদিন সন্ধ্যা থেকেই শাহবাগে শুরু হয় ছাত্র-জনতার আন্দোলন, যা পরে ছড়িয়ে পড়ে সারা দেশে।

ফাঁসির দাবিতে এই বিপুল জাগরণের প্রতি সমর্থন জানিয়ে ট্রাইব্যুনাল আইন সংশোধন করে সরকার। এর ফলে আপিলের সুযোগ হওয়ার পাশাপাশি একাত্তরে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর যুদ্ধাপরাধের বিচার করারও সুযোগ সৃষ্টি হয়।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি আপিলের সিদ্ধান্তের কথা জানিয়ে এম কে রহমান সাংবদিকদের বলেন, “কাদের মোল্লার বিরুদ্ধে পাঁচটি অভিযোগ ট্রাইব্যুনালে প্রমাণিত হয়েছে। একটি অভিযোগে তিনি খালাস পেয়েছেন। প্রসিকিউশন সবগুলো অভিযোগই সুপ্রিম কোর্টের কাছে তুলে ধরে আসামির সর্বোচ্চ শাস্তি চাইবে।”