চট্টগ্রামের লোহাগাড়ায় সংঘর্ষ, পুলিশসহ নিহত ২

চট্টগ্রামের লোহাগাড়ায় পুলিশের সঙ্গে জামায়াত-শিবিরের দফায় দফায় সংঘর্ষে এক পুলিশ কনস্টেবলসহ দুই জনের মৃত্যু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2013, 08:02 AM
Updated : 28 Feb 2013, 08:50 AM

মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ডের আদেশের পর বৃহস্পতিবার দুপুর থেকে লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ও রাজঘাটা এলাকায় দফায় সংঘর্ষ হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সাঈদীর ফাঁসির রায় ঘোষণার পর ছাত্রশিবির ও জামায়াতের কর্মীরা রাজাঘাটে বিক্ষোভ শুরু করে। এ ছাড়া জামায়াত-শিবিরকর্মীরা জড়ো হয়ে লোহাগাড়ার রাজঘাটে পুলিশের ওপর হামলা চালায়। আত্মরক্ষার্থে পুলিশ সদস্যরা স্থানীয় গোল্ডেন সিটি কমিউনিটি সেন্টারে আশ্রয় নিলে শিবিরকর্মীরা সেখানেও হামলা চালায়।

লোহাগাড়া থানার ওসি শাহজাহান বলেন, আত্মরক্ষার্থে পুলিশ তাদের ওপর টিয়ার শেল এবং রাবার বুলেট ছুড়ে।

সংঘর্ষের একপর্যায়ে মেজবাহ উদ্দিন (২০) নামে এক যুবকের মৃত্যু হয়।

ওসি জানান, শিবিরকর্মীরা পুলিশের বেশ কয়েকটি গাড়িতে আগুনও দিয়েছে। হামলায় গুরুতর আহত পুলিশ কনস্টেবল মো. তারেক (২৩) হাসপাতালে নেওয়ার পথে মারা যান।

চট্টগ্রাম সাউথ জোনের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. ইলতুৎমিশ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, লোহাগাড়ায় পুলিশের সঙ্গে হামলার ঘটনায় একজনের মৃত্যু হয়েছে।

নিহত যুবক শিবির বা কোন দলের কর্মী কি না এবং কিভাবে মৃত্যু তা নিশ্চিত করে জানাতে পারেননি তিনি। তবে তার বাড়ি লোহাগাড়ার রাজাঘাটা এলাকায়।

ওসি মোহাম্মদ শাহজাহান জানান, লোহাগাড়ার আমিরাবাদে জামায়াত-শিবির কর্মীরা চট্টগ্রাম-কক্সবাজার সড়ক অবরোধ শুরু করে।

এ সময় পুলিশ তাদের বাধা দিলে শিবিরকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে এবং লাঠিসোটা দিয়ে হামলা চালায়। আত্মরক্ষার্থে পুলিশ বিপুল পরিমাণ টিয়ার সেল ও রাবার বুলেট ছুড়ে।

ঘটনাস্থল থেকে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।

সাঈদীর রায় ঘোষণার পরপর সাতকানিয়া কেরানিহাটেও পুলিশের সঙ্গে জামায়াত-শিবিরের সংঘর্ষ হয়।

চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়া এলাকা জামায়াতে ইসলামী ও ছাত্র শিবিরের অন্যতম শক্তিশালী ঘাঁটি। ওই এলাকার সংসদ সদস্য চট্টগ্রাম মহানগরী জামায়াতের আমীর আ ন ম শামসুল ইসলাম।