শাহবাগে ‘ফিরছেন’ আন্দোলনকারীরা

দেশের  কয়েকটি স্থানে ‘শাহবাগবিরোধীদের’  হামলা-ভাঙচুরের পর গণজাগরণ মঞ্চে ফিরতে শুরু করেছেন আন্দোলনকারীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2013, 04:43 AM
Updated : 22 Feb 2013, 04:47 AM
শুক্রবার জুমার নামাজে পর কয়েকটি ইসলামী দল ও সংগঠনের মিছিল থেকে রাজধানীর বায়তুল মোকাররম, পল্টন ও কাঁটাবন, মিরপুর, ধানমন্ডিসহ বিভিন্ন এলাকায় ব্যাপক তাণ্ডব চালানো হয়। হামলা-সংঘর্ষ হয় চট্টগ্রাম, সিলেট, রাজশাহীসহ দেশের বিভিন্ন জেলায়।

চট্টগ্রাম ও রাজশাহীতে হামলা ও ভাংচুর করা হয় স্থানীয় সংহতি মঞ্চ। সিলেটের শহীদ মিনারে আগুন দেয় মিছিলকারীরা।

পুলিশ বলছে, ইসলামী ১২ দলের কর্মসূচিকে ব্যবহার করে জামায়াতে ইসলামী কর্মীরা এই সহিংসতা চালিয়ে থাকতে পারে।

অনলাইন সংবাদপত্র, টেলিভিশন চ্যানেলসহ ফেইসবুক ও ব্লগে এসব খবর পেয়ে বেলা সোয়া ৩টার দিকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে শাহবাগ মোড়ে জড়ো হতে শুরু করেন যুদ্ধাপরাধীদের ফাঁসি ও জামায়াতে ইসলামী নিষিদ্ধের দাবিতে আন্দোলনকারীরা।

ঘটনাস্থলে থাকা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের চিন্তামন তুষার বলেন, “১৫ মিনিটের মধ্যে প্রায় হাজার খানেক জনতা সেখানে জড়ো হন।

শাহবাগ গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী আন্দোলনকারীরা শাহবাগে জড়ো হচ্ছেন। সবার সঙ্গে আলোচনা করে গণজাগরণ মঞ্চের আনুষ্ঠানিক বক্তব্য দেয়া হবে।

যুদ্ধাপরাধীদের ফাঁসি ও জামায়াতে ইসলামীকে নিষিদ্ধের দাবিতে শাহবাগের আন্দোলনকারীরা শুক্রবার সব ধর্মের উপাসনালয়ে প্রার্থনা ও দোয়া কর্মসূচি দেয়।

অন্যদিকে ‘ধর্ম অবমাননাকারী’ ব্লগারদের শাস্তি এবং ইসলামী রাজনীতি নিষিদ্ধ করার ‘ষড়যন্ত্রের’ প্রতিবাদে ইসলামী ও সমমনা ১২ দল, চরমোনাই পীরের সংগঠন ইসলামী আন্দোলনসহ কয়েকটি সংগঠনের ব্যানারে সারাদেশে জুমার পর বিক্ষোভ মিছিল শুরু হয়।