ময়মনসিংহ থেকে মেলবোর্ন, ব্লগেও এক দাবি

যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে সারা দেশে ছাত্র-জনতার বিক্ষোভ চলছে। বসে নেই ব্লগাররা, তাদের লেখায়ও একই সুর- রাজাকারের ফাঁসি চাই, যুদ্ধাপরাধীর ফাঁসি চাই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2013, 00:18 AM
Updated : 11 Feb 2013, 00:20 AM

শাহবাগ থেকে সারা দেশে ছড়িয়ে পড়া এই গণজাগরণের খবর যেমন সপ্তাহজুড়ে গণমাধ্যমের প্রধান শিরোনাম হয়ে আছে, তেমনি ব্লগেও সর্বশেষ অবস্থা উঠে আসছে অবিরাম।

আন্দোলনে অনুপস্থিত নন ব্লগাররা, উপরন্তু সাংবাদিকের মত ছবি তুলে, ভিডিওচিত্র ধারণ করে তারা ব্লগে তুলে ধরছেন আন্দোলনের চিত্র।

যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে ময়মনসিংহে ছাত্র-জনতার অবস্থান কর্মসূচির সচিত্র প্রতিবেদন ব্লগে প্রকাশ করেন মোত্তালিব দরবারী।

(http://blog.bdnews24.com/MottalibDarbari/148034)- লিংকে তার পোস্ট থেকে জানা যায়, গত ৬ ও ৭ ফেব্রুয়ারি কাদের মোল্লার ফাঁসির দাবিতে পুরো ময়মনসিংহ শহরজুড়ে মিছিল করে বিভিন্ন শ্রেনি-পেশার মানুষ। একই দাবিতে অবস্থান কর্মসূচিও পালিত হয়।

সেখানে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন কবিতা, গান ও স্লোগানে  একটাই দাবি তোলে- ফাঁসি চাই, ফাঁসি চাই, যার খবর রয়েছে এখানে (http://blog.bdnews24.com/MottalibDarbari/148034)।

ময়মনসিংহের মোত্তালিব দরবারীর মতো অস্ট্রেলিয়ার মেলবোর্ন প্রবাসী ব্লগার জিনিয়াও তুলে আনেন বাঙালির গণজাগরণের খবর। ইন্টারনেটের এই যুগে যেভাবে শাহবাগের জাগরণের খবর ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে, তেমনি বিশ্বের বিভিন্ন প্রান্তে একই দাবিতে বিক্ষোভের ছোঁয়াও লাগছে বাংলাদেশের প্রতিটি প্রান্তে। যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গত ১০ ফেব্রুয়ারি সকাল ১০টায় মেলবোর্নে সমাবেশ হয়। সেই আন্দোলনে মুষ্টিবদ্ধ হাতে স্লোগান তুলে তা আবার ছড়িয়ে দিয়েছেনে ব্লগার জিনিয়া।(http://blog.bdnews24.com/zinia/149015) পোস্টে জিনিয়ার সেই আন্দোলন দেখছেন সারা বিশ্বের মানুষ।

মেলবোর্নের ওই সমাবেশে অস্ট্রেলিয়া প্রবাসী বিপুলসংখ্যক বাংলাদেশি স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন। রোববার সকাল থেকেই বিভিন্ন জায়গা থেকে স্বাধীনতার চেতনায় উদ্দীপ্ত প্রবাসী বাঙালিরা প্ল্যাকার্ড হাতে নগরীর প্রাণকেন্দ্র ফেডারেশন স্কয়ার সংলগ্ন অ্যাঞ্জেল স্ট্যাচু পার্কে সমবেত হতে থাকেন।

শাহবাগের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে শুরু হয় সমাবেশ।প্রবাসে জন্মগ্রহণকারী বাংলাদেশি বংশোদ্ভূত শিক্ষার্থীরা রাজাকারের ফাঁসির দাবিতে স্লোগানে ভরিয়ে তোলেন অ্যাঞ্জেল স্ট্যাচু পার্ক। সম্মিলিত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সঙ্গীত গাওয়ার পর যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে হয় গণস্বাক্ষর।

একাত্তরে ‘কসাই’ হিসেবে পরিচিত কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবি জানান তারা। এ দাবিতে প্রবাসী বাঙালিদের স্বাক্ষরিত একটি চিঠি বাংলাদেশ হাই কমিশনের মাধ্যমে বাংলাদেশ সরকার, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ও প্রধান বিচারপতিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছে পাঠানোর ঘোষণা দেয়া হয় সমাবেশে।