সঙ্গে সঙ্গে সাড়া শাহবাগে

আইন মন্ত্রী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধনের প্রস্তাব মন্ত্রিসভায় তোলার প্রস্তুতির খবর সাংবাদিকদের জানানোর পরপরই সাড়া পাওয়া গেছে গণজাগরণের কেন্দ্রস্থল শাহবাগ থেকে।   

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2013, 04:34 AM
Updated : 10 Feb 2013, 05:00 AM

মুক্তিযুদ্ধের চেতনা লালন করে থাকলে কাদের মোল্লার ফাঁসি নিশ্চিত করতে সংসদে বিল আনার জন্য সাংসদদের প্রতি আহ্বান জানানো হয় জমায়েতের মূল মঞ্চ থেকে।   

ট্রাইব্যুনাল গত মঙ্গলবার আব্দুল কাদের মোল্লার যাবজ্জীবন সাজার আদেশ দেয়ার পর দণ্ডের মাত্রা বাড়াতে আপিলের সুযোগ না থাকার বিষয়টি উঠে আসে। ওইদিন বিকালেই রাজধানীর শাহবাগে শুরু হয় ছাত্র-জনতার আন্দোলন, যা চলেছে গত ছয় দিন ধরে।

এই প্রেক্ষাপটে শনিবার আইন সংশোধনের উদ্যোগ নেয়ার কথা জানান আইন প্রতিমন্ত্রী। আর রোববার আইন সংশোধন বিষয়ক এক বৈঠকের পর আইন মন্ত্রী শফিক আহমেদ সাংবাদিকদের জানান, আপিলের বিষয়ে আইন সংশোধনের প্রস্তাবটি নীতিগত অনুমোদনের জন্য সোমবার মন্ত্রিসভার বৈঠকে তোলা হবে।

“সংসদের চলতি অধিবেশনেই এ সংশোধনী বিল আকারে তোলা হবে।”

তার এই বক্তব্য অনলাইন গণমাধ্যমে আসার সঙ্গে সঙ্গে শাহবাগের মূল মঞ্চ থেকে বলা হয়, “মাননীয় স্পিকার এবং সংসদ সদস্যরা যারা আছেন, তাদের বলেতে চাই, আপনারা যদি মুক্তিযুদ্ধের চেতনা লালন করে থাকেন তাহলে সকল সংসদ সদস্য কাদের মোল্লার ফাঁসির বিল আনুন।”

১৯৭৩ সালের আইনে সরকারের আপিলের কোনো সুযোগ ছিল না। পরে ২০০৯ সালে আইন সংশোধন করে এতে খালাসের রায়ের বিরুদ্ধে আপিলের সুযোগ যোগ হয়।

এখন যে কোনো রায়ের বিরুদ্ধে আসামির মতো সরকার বা প্রসিকিউশনেরও আপিলের সুযোগ রাখার বিধান যোগ করার উদ্যোগ নিয়েছে সরকার।