উল্টোপথে গাড়ি: জ্যেষ্ঠ সচিবের সঙ্গে সেনা ও পুলিশ কর্তাও ধরা

উল্টোপথে গাড়ি চালিয়ে এবার এক জ্যেষ্ঠ সচিবের সঙ্গে শীর্ষ পর্যায়ের পুলিশের এক কর্তা ও সেনা কর্মকর্তাও ট্রাফিক পুলিশের হাতে ধরা পড়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2017, 04:24 PM
Updated : 26 Sept 2017, 05:01 PM

এদের মধ্যে সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব ও পুলিশে কর্মকর্তার গাড়ি উল্টোপথে আসায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়; দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি পুলিশ।

তৃতীয় দিনের মতো মঙ্গলবারও ঢাকা মহানগর ট্রফিক পুলিশ রাজধানীতে উল্টোপথে গাড়ি আটকানো অভিযান চালায়। এতে ৫৩টি মোটরসাইকেলসহ বিভিন্ন ধরনের ৫৯টি যানবাহন পুলিশের হাতে আটকা পড়ে।

আগের দিন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাফরুহা সুলতানা উল্টোপথে গাড়ি নিয়ে দণ্ডের মুখে পড়ে।

পর দিনই সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব আব্দুর রব হাওলাদার প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে দিয়ে উল্টোপথে বিজয় স্মরণী মোড়ের দিকে আসার সময় ধরা পড়েন বলে ডিএমপি ট্রাফিক পশ্চিম বিভাগের সহকারী কমিশনার (শেরে বাংলা) শহিদুল ইসলাম জানিয়েছেন। 

জ্যেষ্ঠ সচিব আব্দুর রব হাওলাদার

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “কিন্তু চালকের লাইসেন্স এবং গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় গাড়ির নম্বর এবং চালকের নাম ও ঠিকানাসহ বিস্তারিত নিয়ে ছেড়ে দেওয়া হয়। পরে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

সন্ধ্যার দিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক যুগ্ম-সচিবের গাড়ি উল্টোপথে চলার সময় হেয়ার রোডে আটকানো হয় বলে ঢাকা মহানগর পুলিশের জ্যেষ্ঠ সহকারী কমিশনার মো. আলাউদ্দিন জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “এসময় যুগ্ম সচিব গাড়িতে ছিলেন। পরে স্যার সরি-টরি বলে চলে গেছেন।”

ওই যুগ্ম সচিবের নাম না বলতে পারলেও ঢাকা মেট্রো-ঘ-১৩-৪৪২৫ নম্বরের সাদা পাজেরোটি দেলোয়ার হোসেন চালাচ্ছিলেন বলে আলাউদ্দীন জানান।

তিনি বলেন, “সোহেল নামে সেনাবাহিনীর এক মেজর প্রাইভেটকার নিয়ে সস্ত্রীক উল্টোপথে আসার সময় হেয়ার রোডে তাকে আটকানো হয়। পরে তার চালকের বিরুদ্ধে মামলা হয়।”

আলাউদ্দীন বলেন, মঙ্গলবার বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অভিযানে হেয়ার রোডে ছয়টি মোটরসাইকেলসহ আটটি যানবাহন ধরা পড়ে। এর মধ্যে সাতটির চালককে জরিমানা করা হয়।

এদিকে বিজয় সরণী মোড়ে অভিযান চালায় ট্রাফিক পশ্চিম বিভাগ। বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যআন্ত এ অভিযানে ৪৭টি মোটরসাইকেলসহ ৫১টি গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

ট্রাফিক পশ্চিম বিভাগের সহকারী কমিশনার শহিদুল বলেন, “সিআইডির একজন অতিরিক্ত ডিআইজির গাড়ি (গাড়ির নম্বর ঢাকা মেট্রো ঘ-১৮-২০৮৫) উল্টোপথে এলে আটকে ৪০০ টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়। এসময় ওই পুলিশ কর্মকর্তা গাড়িতে ছিলেন।”

গাড়ি ছাড়াও ৪৭টি মটরসাইকেল উল্টোপথ দিয়ে আসায় তা আটকে জরিমানা করা হয় জানিয়ে তিনি বলেন, এগুলোর মধ্যে ৬টি আটক করা হয়, যেগুলোর চালকদের মধ্যে পুলিশ ও বিমান বাহিনীর সদস্য ও সাংবাদিরা রয়েছেন।

বিজয় সরণীর এই অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মোসলেহ উদ্দিন আহমেদ।

রোববার রাজধানীর হেয়ার রোডে উল্টোপথে গাড়ি আনার অপরাধে পুলিশ প্রতিমন্ত্রী, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের জরিমানা গুণতে হয়।

দ্বিতীয় দিন একই কাজ করলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাফরুহা সুলতানা। মঙ্গলবার তার গাড়ির চালক বাবুল মোল্লাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া ছাড়াও শোকজ করা হয়।

পুলিশের অভিযান প্রথম দিনে হেয়ার রোডে ৫০টির মত প্রতিমন্ত্রী, সচিব ও উর্ধ্বতন কর্মকর্তাদের গাড়ি আটকানো হয় উল্টোপথে আসার অপরাধে।

আর দ্বিতীয় দিন বাংলা মোটরেও ধরা হয় একজন সচিব ও এক পুলিশ সুপার পদমর্যাধদার কর্মকর্তার গাড়ি।