২০২০ সালের মধ্যে ডিজিটাল হবে শিক্ষাব্যবস্থা: মুহিত

ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের নানাক্ষেত্রে যে অগ্রগতি সেটা শুরুর দিকে ‘চিন্তার বাইরে’ ছিল মন্তব্য করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ২০২০ সালের মধ্যে পুরো শিক্ষাব্যবস্থাকে ডিজিটাল করার সম্ভব হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2017, 02:58 PM
Updated : 26 Sept 2017, 02:58 PM

মঙ্গলবার বিকালে রাজধানীর বিয়াম মিলনায়তনে ডিজিটাল শিক্ষা সম্মেলনের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

অনুষ্ঠানে ২০০৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার রূপকল্প-২০২১ এর অন্যতম রূপকার মুহিত বলেন, “আমার মনে হয় ২০৪০ সালের পরিবর্তে আমরা ২০২০ সালের মধ্যে আমাদের সম্পূর্ণ শিক্ষা ব্যবস্থাকে ডিজিটাল করতে পারব।”

ওই রূপকল্প প্রণয়নের প্রেক্ষাপট তুলে ধরে তিনি বলেন, “আমাদের যুব সমাজ ও আইসিটি সংশ্লিষ্টরা এটাকে খুব ভালভাবে গ্রহণ করেছে। তারা যেভাবে আমাদের এগিয়ে নিয়ে গেছে, আমি একজন রূপকার হিসাবে একেবারে সহজে বলতে পারি, এটা আমাদের চিন্তার বাইরে ছিল।

“আজকে যে বিষয়টি নিয়ে আলাপ আলোচনা হচ্ছে, আমার ধারণা, এই আলোচনা হয়তে ২০৪০ সালে হবে, সেটা চিন্তা করেছিলাম। ২৪ বছর আগেই আমরা কথা বলতে শুরু করেছি।”

আইসিটি খাতের অগ্রগতিতে ‘সময় ও অর্থের’ প্রয়োজন মন্তব্য করে এই অগ্রগতি তৈরি রাখতে যথোপযুক্ত শিক্ষক ও জেলা প্রশাসকদের ভূমিকা নেওয়া জরুরি বলে মন্তব্য করেন মুহিত।

ডিজিটাল পদ্ধতিতে শিক্ষাদানের ব্যবস্থা করাকে চ্যালেঞ্জ হিসাবে উল্লেখ করে তিনি বলেন, “এই পদ্ধতিটা কার্যকর করতে যথেষ্ট সময় এবং অর্থের প্রয়োজন। সময় প্রয়োজন, আমাদের সে রকম ধরনের যথোপযুক্ত মানবসম্পদ তৈরি করতে হবে। যারা ডিজিটাল পদ্ধতিতে বুদ্ধির বিকাশে সাহায্য করতে পারে, বুদ্ধির প্রসার যে এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যেতে যে বুদ্ধির প্রয়োজন সেটা জানা দরকার।”

নিজের প্রথম একটি কম্পিউটার কিনতে তিন লাখ টাকা খরচ হওয়ার কথা উল্লেখ করে এখন সেটা ২৫-৩০ হাজারে নেমে আসার দৃষ্টান্ত টানেন অর্থমন্ত্রী।

“এই যে পরিবর্তনটা হয়েছে, সেটা প্রযুক্তির বিকাশের কারণে সম্ভব হয়েছে। এটা সহজলভ্য হয়েছে ঠিকই, কিন্তু সহজলভ্য হলেও আমাদের দেশে এখনো এটা সাধারণ মানুষের নাগালের বাইরে।”

বিজয় ডিজিটাল ও নেটিজেন আইটি লিমিটেডের যৌথ আয়োজনে দিনব্যাপী সম্মেলনে সারাদেশ থেকে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা প্রদানকারী কয়েকশ শিক্ষক অংশ নেন।

বেসিসের সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংসদ সদস্য ইস্রাফিল আলম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, নওগাঁর জেলা প্রশাসক আমিনুর রহমান, ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, নেটিজেন আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রায়হান নোবেল বক্তব্য দেন।

অনুষ্ঠানে স্কুল পাঠ্যক্রমের ভিত্তিতে তৈরি ডিজিটাল কনটেন্টের উপর প্রেজেন্টেশন দেন বিজয় ডিজিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা জেসমিন জুঁই।