সংবাদের বস্তুনিষ্ঠতা নিশ্চিত করতে হবে: স্পিকার

চমকপ্রদ খবর পরিবেশনের পাশাপশি সংবাদের বস্তুনিষ্ঠতা নিশ্চিত করতে গণমাধ্যম সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2017, 08:47 PM
Updated : 25 Sept 2017, 08:47 PM

সোমবার এক অনুষ্ঠানে তিনি বলেন, “সংবাদ পরিবেশনের জায়গায় সাংবাদিকদের কিছু নিয়ম মানতে হয়। তেমনি পাঠক প্রিয়তাকেও গুরুত্ব দিতে হয়। সেজন্য গণমাধ্যম কর্মীদের ‘ক্যাচি’ খবর পরিবেশন করতে হয়। তবে বস্তুনিষ্ঠ খবর পরিবেশনের দিকে গণমাধ্যমকে গুরুত্ব দিতে হবে।”

সংসদ ভবনের মিডিয়া সেন্টারে বিশেষায়িত অনলাইন গণমাধ্যম ‘পার্লামেন্ট নিউজ বিডি ডটকম’র উদ্বোধনী অনুষ্ঠানে শিরীন শারমিনের আগে বক্তব্য দেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

তিনি অভিযোগ করেন, সংসদ সদস্যরা সংসদে যেসব ‘ভালো’ কথা বলেন সেগুলো গণমাধ্যমে প্রকাশ হয় না।

এক্ষেত্রে নিজের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, “১৯৮৮ সালে সংসদে স্বাস্থ্য খাতের ওপর একটি বক্তব্য দিয়েছিলাম। পরদিন ইত্তেফাক পত্রিকায় যেভাবে তা পরিবেশন হলো তাতে আমি ডাক্তারদের কাছে অপাঙক্তেয় হয়ে গেলাম।

“পরে আমি আমার লিখিত বক্তব্য ডাক্তারদের কাছে পাঠিয়ে ভুল বোঝাবুঝির অবসান করতে হয়েছিল। অনেক সময় সংসদে এমপি সাহেবরা যেসব ভালো কথা বলেন সেগুলো পত্রিকায় প্রিন্ট হয় না। সেইগুলো প্রিন্ট হয় যেগুলো না হলেও চলে।”

পরে বক্তব্য দিতে উঠে স্পিকার শিরীন শারমিন আরও বলেন, সংবাদপত্রের মাধ্যমে সমগ্র জাতি একে অপরের সাথে কথা বলে। জাতীয় সংসদের কার্যক্রম ও সংসদীয় প্রক্রিয়া জনগণের জানার অধিকার রয়েছে। সংসদ ও জনগণের মাঝে সেতুবন্ধনের কাজ করে গণমাধ্যম। 

“সংসদ সদস্যরা সংসদের কার্যক্রম ও স্থায়ী কমিটির সভা ছাড়াও নিজ নিজ নির্বাচনী এলাকায় বিভিন্ন প্রকল্পের আওতায় জনগণের স্বার্থে কর্ম পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করে থাকেন। এর আওতায় শিশু ও মার্তৃমৃত্যু হ্রাস, বাল্যবিবাহরোধ, জলবায়ুর পরিবর্তনসহ নানাবিধ কার্যক্রম করে থাকেন, যা জনগণের সামাজিক সুরক্ষা নিশ্চিত করে।”

তিনি গণমাধ্যমকর্মীদের এ সব উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরার পরামর্শ দেন।

স্পিকার এ সময় সংসদীয় চর্চা ও পদ্ধতি সম্পর্কে সংশ্লিষ্ট গণমাধ্যমকর্মীদের সমৃদ্ধ হওয়ার আহ্বান জানান।

এছাড়া ‘পার্লামেন্ট জার্নালিজম’ নামে সাংবাদিকতায় নতুন কোনো বিষয় অন্তর্ভুক্ত করা যায় কি না সে বিষয়ে সংশ্লিষ্টদের আহ্বান জানান শিরীন শারমিন।

অনুষ্ঠানে জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা সংবাদকর্মীদের নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নে স্পিকারের সহায়তা চান।

পরে শিরীন শারমিন বলেন, “এর আগেও অন্য একটি ফোরামে সাংবাদিকরা এ বিষয়টি উত্থাপানের পর আমি মাননীয় তথ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছিলাম। আমি আবারও তাকে স্মরণ করিয়ে দিতে পারি।”

চ্যানেল টোয়েন্টি ফোরের কারেন্ট অ্যাফেয়ার্স সম্পাদক রাহুল রাহার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন তরিকত ফেডারেশনের সংসদ সদস্য এম এ আউয়াল, পার্লামেন্ট নিউজ বিডি ডটকমের সম্পাদক শাকিলা পারভিন, পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক নিখিল ভদ্র প্রমুখ।