মুক্তিযোদ্ধাদের গাড়ি পাবে বিনামূল্যে রেজিস্ট্রেশন

যুদ্ধাহত ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধার বিধবা স্ত্রীর গাড়ির বিনামূল্যে রেজিস্ট্রেশন দেবে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2017, 08:07 PM
Updated : 25 Sept 2017, 08:07 PM

এসব মুক্তিযোদ্ধা ও তাদের বিধবা স্ত্রীদের এই সুবিধা দিতে মোটরযান অধ্যাদেশ সংশোধন করে গত ২৩ সেপ্টেম্বর গেজেট জারি করেছে সরকার।

সংশোধিত বিধিমালা অনুযায়ী, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার স্ত্রী, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধার বিধবা স্ত্রী ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাকে মোটরযান রেজিস্ট্রেশন করতে কোনো ফি দিতে হবে না।

সাধারণ মুক্তিযোদ্ধারা এই সুবিধা পাবেন না।

সংশোধিত বিধিমালায় বলা হয়েছে, মুক্তিযোদ্ধার সনদ দাখিল করলে সর্বোচ্চ ২৫০০ সিসি পর্যন্ত ক্ষমতার ইঞ্জিনের একটি গাড়ি বিনামূল্যে রেজিস্ট্রেশন দেবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

এই গাড়ির মালিকানা হস্তান্তর বা পরিবর্তন হলে সেটি অবৈধ হিসেবে গণ্য হবে। সরকার গাড়ি জব্দও করতে পারবে। তবে নির্ধারিত রেজিস্ট্রেশন ফি পরিশোধের পর মালিকানা হস্তান্তর বৈধ হবে।

মুক্তিযোদ্ধাদের গাড়ির রেজিস্ট্রশন বিনামূল্যে দিতে ২০১৫ সালের ২৮ ডিসেম্বর সংশোধিত মোটরযান বিধিমালার খসড়া প্রকাশ করে বিআরটিএ।

এ বিষয়ে কারও আপত্তি বা পরামর্শ থাকলে তা বিধিমালার খসড়া প্রকাশের ২১ দিনের মধ্যে জানাতে বলা হয়। কিন্তু ওই সময়ের মধ্যে কেউ মতামত না দেওয়ায় বিধিমালাটি সংশোধন করে গেজেট আকারে প্রকাশ করল সরকার।