চিত্রকলায় কালের নিবিড় অনুরণন

ধর্ম আর সমাজের নানা কুসংস্কারে অন্ধবিশ্বাসী মানুষ রক্তনেশায় এখন অধীর, পৃথিবী জুড়ে এখন ভয়ানক হত্যালীলা।মানবতা আর্তনাদ করছে নানা দ্রাঘিমাংশে। কল্যাণকামী মানুষের প্রার্থনা এক ত্রাতার, যিনি পথ দেখাবেন শুদ্ধ আলোর পথে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 03:57 PM
Updated : 24 Sept 2017, 03:57 PM

দুঃস্বপ্নের এই আবেশে চিত্রকলায় মানবিকতার জয়গান গেয়েছেন তরুণ চিত্রকর রেজাউল করিম। তার আঁকা বাস্তব-পরাবাস্তব, অবয়বধর্মীতায় ১৯টি চিত্রকর্মে ধ্বনিত হয়েছে কালের নিবিড় অনুরণন।নিরীক্ষাধর্মী চিত্রকলায় নানা প্রতীকে তিনি উপস্থাপন করেছেন চলমান বাস্তবতাকে।

রেজাউলের এমন সব চিত্রকর্ম নিয়ে রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে ‘পিস অফ হার্ট’ শিরোনামের চিত্রকর্ম প্রদর্শনী। ছয় দিনব্যাপী চিত্রকলা প্রদর্শনী চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

রেজাউল করিমের চিত্রকলায় ঝকঝকে আলোয় স্নাত ‍উজ্জ্বল নিসর্গ, মডেলের মুখের অভিব্যক্তি আর চিন্তাপুষ্ট মুখাবয়বয়ের দেখা মিললো বেশি।

শিল্পী জানান, ফিগারেটিভ বা অবয়বধর্মী কাজকে প্রাধান্য দিয়ে ঘটমান বর্তমানকে প্রতিচিত্রায়িত করেছেন। কখনো আবার চলমান ঘটনাবলীর সঙ্গে মানবিক সংযুক্তিতে এক নতুন বার্তা দিতে চেয়েছেন। দেয়াল পিষ্ট মানুষের লাশ, মৃত্যুর আগ মুহূর্তে প্রিয়জনকে জড়িয়ে ধরে বেঁচে থাকার শেষ চেষ্টা, বেঁচে যাওয়া মানুষের আহাজারি; এমন মর্মান্তিক দৃশ্য এঁকেছেন। শ্রমক্লিষ্ট বিধ্বস্ত মানুষের সঙ্গে উপস্থাপিত হয়েছে বিশ্বের বিখ্যাত ব্র্যান্ডের লোগো, পোশাক তৈরির কারখানা ও বস্ত্রের নানা অনুষঙ্গ।

শুধু বাস্তবতার বয়ানে সীমাবদ্ধ থাকেননি রেজাউল। তার উপস্থাপনায় প্রকাশিত হয়েছে কালের করাল রূপ।ব্র্যান্ড ও মার্কাকে তিনি যুক্ত করেছেন মৃত ও আর্তনাদরত মানুষের পাশে।

রেজাউল বলেন, “মার্কাগুলো রক্তশোষক, খুনি ও মুনাফাখোরদের। লাল ও নীলে বৈপরীত্যে আমি মার্কাগুলো উপস্থাপন করতে চেয়েছি।”

রেজাউলের অন্য ছবিগুলোর মধ্যে রয়েছে, ‘আইডেন্টিটি ক্রাইসিস’, সিরিজ ছবি ‘ব্রেক অফ ড্রিম’ ও ‘এনসাইন্ট ডেজায়ার’, ‘দ্য কমন পিপল’, ‘মেইড ইন বাংলাদেশ’,  ‘লাইফ অফ আহসান মঞ্জিল’, কমপ্লেক্স ড্রয়িং অ্যান্ড ইঞ্জিন কম্পোজিশন’। এসব ছবিতে রেজাউল আশ্রয় নিয়েছেন পেন্সিল স্কেচ, অয়েল ইন ক্যানভাস, অ্যাক্রেলিক অন ক্যানভাস অ্যান্ড বোর্ড, মিক্স মিডিয়ার।