‘ঘুষ’ নেওয়ার সময় গ্রেপ্তার সার্ভেয়ার

নারাণগঞ্জের রূপগঞ্জের ভূমি অফিসে বসে ঘুষ নেওয়ার সময় অফিসের সার্ভেয়ায় মো. আব্দুল হালিমকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 02:11 PM
Updated : 24 Sept 2017, 02:11 PM

রোববার ৬০ হাজার টাকা ঘুষ নেওয়ার সময় তাকে হাতে-নাতে গ্রেপ্তার করা হয় বলে কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

এ সময় আব্দুল হালিমের অফিসের আলমারি ও ড্রয়ার তল্লাশি করে আরও দুই লাখ ১০ হাজার টাকা পাওয়া যায়, যে টাকার কোনো উৎস সম্পর্কে জানাতে পারেননি তিনি।

দুদক কর্মকর্তা প্রণব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রূপগঞ্জে ২৯ শতাংশ ভূমির মালিক স্থানীয় সাইফুল ইসলামের পক্ষে প্রতিবেদন দেওয়ার জন্য আব্দুল হালিম এক লাখ টাকা ঘুষ দাবি করেন। বিষয়টি সাইফুল দুদককে জানালে আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে ফাঁদ পেতে দুদকের বিশেষ দলের মাধ্যমে হালিমকে গ্রেপ্তার করা হয়।”

তাকে গ্রেপ্তারে বিশেষ দলের নেতৃত্ব দেন ঢাকা বিভাগের দুদক পরিচালক নাসিম আনোয়ার।

প্রণব কুমার জানান, সাইফুল ইসলাম বিভিন্ন দাগে ২৯ শতাংশ ভূমি রফিকুল ইসলামের কাছ থেকে কিনেছিলেন। গত বছরের ৮ অগাস্ট ভূমির ক্রেতার বিরুদ্ধে ভূমি অফিসে এক ব্যক্তি মামলা করেন। এই ঘটনায় সার্ভেয়ার আব্দুল হালিমকে তদন্তের জন্য দায়িত্ব দেন এসি ল্যান্ড।

“হালিম সরেজমিন জমি ক্রেতার দখলে দেখতে পান এবং ক্রেতাকে তার অফিসে যেতে বলেন। সার্ভেয়ার তখন সাইফুল ইসলামের কাছে ‘চা-নাস্তা বাবদ’ কিছু খরচ চাইলে তিনি এক হাজার টাকা দিতে চান। কিন্তু তিনি ১০ হাজার টাকা দাবি করলে সাইফুল ইসলামের শ্বশুরের মাধ্যমে বাধ্য হয়ে সেই টাকা সার্ভেয়ারের কাছে পাঠান।”

প্রণব জানান, সার্ভেয়ার ১০ হাজার টাকা নিয়েও সাইফুলের বিপক্ষে প্রতিবেদন দেওয়ার হুমকি দেন এবং এক লাখ টাকা পেলে পক্ষে প্রতিবেদন দেবেন বলে জানান। এরপর সাইফুল গত ১৪ সেপ্টেম্বর আরও ৩০ হাজার টাকা দেন। বাকী ৬০ হাজার টাকা দেওয়ার আগে তিনি কমিশনকে বিষয়টি জানান।

এই ঘটনায় দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. রেজাউল করিম রূপগঞ্জ থানায় মামলা করেছেন।