প্রথমবারের মতো বাংলাদেশে হচ্ছে অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের আয়োজন

প্রথমবারের মতো বাংলাদেশে হবে তথ্যপ্রযুক্তি খাতের অস্কার খ্যাত অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের আয়োজন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2017, 05:44 PM
Updated : 23 Sept 2017, 05:44 PM

এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা)  এই অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের পাশাপাশি সম্ভাবনাময় ও সফল উদ্যোগ, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার স্বীকৃতি দিতে প্রতি বছর এই অ্যাওয়ার্ডসের আয়োজন করে থাকে।

অ্যাপিকটার সদস্য হিসেবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ঢাকায় এই অনুষ্ঠানের আয়োজন করছে আগামী ৭ থেকে ১০ ডিসেম্বর।

বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস আয়োজন সম্পর্কে বিস্তারিত তুলে ধরতে শনিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অ্যাপিকটার কার্যনির্বাহী কমিটির সভাপতি ড. দিলীপা ডি সিলভা, সহ-সভাপতি স্টান সিং, অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৭ এর প্রধান বিচারক আবদুল্লাহ এইচ কাফি, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার এবং অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৭ এর আহ্বায়ক ও বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ।

এছাড়া অ্যাপিকটা কার্যনির্বাহী কমিটি ও বেসিস কার্যনির্বাহী কমিটির সদস্যরাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

দিলীপা ডি সিলভা বলেন, “আশা করি বাংলাদেশে আয়োজিত অ্যাপিকটা অ্যাওয়ার্ডস যেন পরবর্তী আয়োজনগুলোর জন্য অনুসরণীয় দৃষ্টান্ত হতে পারে।”

বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস আয়োজন প্রসঙ্গে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তিকে বিশ্বব্যাপী পরিচিত করাতে ও রপ্তানির বাজার বাড়াতে এই আয়োজন ব্যাপকভাবে সহায়তা করবে।

“২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়েছিলেন, তা এখন বিশ্বের কাছে অনুকরণীয় হয়ে উঠেছে। অনেক দেশই এখন ডিজিটাল হিসেবে ঘোষণা দিচ্ছে।”

বাংলাদেশ ছাড়াও অ্যাপিকটার সদস্য দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, ব্রুনেই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম ও নেপাল।