আত্মসাৎ: পদ্মা অয়েলের সাবেক এমডি গ্রেপ্তার

রাষ্ট্রীয় তেল বিপণন কোম্পানি পদ্মা অয়েলের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল খায়েরকে অর্থ আত্মসাতের মামলায় গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2017, 04:53 AM
Updated : 21 Sept 2017, 05:59 AM

দুদকের উপ পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য জানান, বৃহস্পতিবার সকালে গুলশানের বাসা থেকে আবুল খায়েরকে গ্রেপ্তার করা হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, গত ৬ এপ্রিল চট্টগ্রামের সদরঘাট থানায় করা তিন কোটি আট লাখ ৫২ হাজার টাকা আত্মসাতের দুটি মামলায় আবুল খায়ের আসামি।

রাষ্ট্রীয় আরেক তেল বিপণন কোম্পানি যমুনা অয়েলের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দুই সপ্তাহ আগে অবসরোত্তর ছুটিতে গেছেন আবুল খায়ের। যে ঘটনায় মামলা হয়েছে, তখন তিনি পদ্মার এমডি ছিলেন।  

মামলা দুটির বাদী দুদকের সহকারী পরিচালক সিরাজুল হক নিজেই অভিযোগের তদন্ত করছেন। আবুল খায়েরসহ মোট সাতজনকে ওই দুই মামলায় আসামি করা হয়েছে।

এর মধ্যে একটি মামলায় পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের অধীনে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ‘জেট ফুয়েল হাইড্রেন্ট লাইন’  নির্মাণ প্রকল্পের  ২ কোটি ৭৫ লাখ ৮৪ হাজার ৬২২ টাকা আত্মসাতের অভিযোগ করা হয়েছে।

অন্য মামলাটি করা হয়েছে খুলনার দৌলতপুরে তিনতলা অফিস ভবন নির্মাণ কাজে ৩২ লাখ ৬৭ হাজার ৯৬১ টাকা আত্মসাতের অভিযোগে।

তিন কোটি টাকা আত্মসাতের মামলায় আবুল খায়েরের সঙ্গে আসামির তালিকায় আরও আছেন জেট ফুয়েল হাইড্রেন্ট লাইন’ নির্মাণ প্রকল্পের পরিচালক মো. আলী হোসেন এবং ঠিকাদার প্রতিষ্ঠান ম্যাক্সওয়েল ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফাহিম জামান পাঠান।

অপর মামলার বাকি আসামিরা হলেন- পদ্মা অয়েলের ডিজিএম ও প্রকল্প পরিচালক মো. নুরুল আমিন, প্রকৌশল বিভাগের কর্মকর্তা কে এম আবদুর রহিম ও উপ-ব্যবস্থাপক সালেহিন আহমেদ আক্কাস এবং ঠিকাদার প্রতিষ্ঠান মো. ইউনূস অ্যান্ড কোং এর মালিক আনিসুর রহমান।

তদন্ত কর্মকর্তা সিরাজুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মামলাগুলোর তদন্তের স্বার্থে আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। আজই তাকে আদালতে হাজির করে কারাগারে পাঠানোর আবেদন করা হবে।”