হাই কোর্টের পূর্ণাঙ্গ রায়: ১০ সিএইচসিপির চাকরি রাজস্ব খাতে

দেশের কমিউনিটি ক্লিনিকগুলোতে সেবাদানকারী কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের (সিএইচসিপি) চাকরি প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 12:13 PM
Updated : 20 Sept 2017, 12:13 PM

দেশের বিভিন্ন অঞ্চলের ১০ জন সিএইচসিপির করা রিট আবেদনের পূর্ণাঙ্গ রায়ে এ নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের বেঞ্চ রিট আবেদনকারী ১০ ব্যক্তির ক্ষেত্রে এ রায় দিয়েছে বলে জানান রিট আবেদনকারীদের আইনজীবী সিদ্দিক উল্যাহ মিয়া।

তিনি বলেন, “গত ২২ মার্চ হাই কোর্ট রায় দিলেও এ নির্দেশনা সম্বলিত পূর্ণাঙ্গ রায়ের প্রত্যায়িত অনুলিপি আজ পেয়েছি। এ রায় সারাদেশে কর্মরত সাড়ে ১৩ হাজার ব্যক্তির চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের পথ সুগম করেছে।”

প্রান্তিক জনগোষ্ঠির স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার ১৯৯৬ সালে সারাদেশে কমিউনিটি ক্লিনিক স্থাপনের প্রকল্প গ্রহণ করে। এর আওতায় সারাদেশে ১০ হাজার ক্লিনিক স্থাপন করা হয়। কিন্তু সরকার পরিবর্তনের কারণে এ প্রকল্প মুখ থুবড়ে পড়ে।

আওয়ামী লীগ সরকার আবার ক্ষমতায় আসার পর ২০০৯ সালে ‘রিভাইটালাইজেশন অব কমিউনিটি হেলথ কেয়ার ইনিশিয়েটিভ ইন বাংলাদেশ (আরসিএইচসিআইবি)’ নামে নতুন প্রকল্প নেয়।

এ প্রকল্পের আওতায় আগের ১০ হাজার ক্লিনিক সংস্কার এবং নতুন আরো সাড়ে ৩ হাজার ক্লিনিক স্থাপন করা হয়। সব মিলিয়ে সাড়ে ১৩ হাজার ক্লিনিক স্থাপন করা হয়। ২০১১ সালে এসব ক্লিনিকের প্রত্যেকটিতে একজন করে সিএইচসিপি নিয়োগ দেওয়া হয়।

২০১৪ সাল পর্যন্ত ৫ বছরের জন্য প্রকল্পে তাদের নিয়োগ দেওয়া হয়। প্রকল্পের মেয়াদ শেষ হলে এর মেয়াদ আরো দুই বছর অর্থাৎ ২০১৬ সাল পর্যন্ত বাড়ানো হয়।

এরই মধ্যে স্বাস্থ্য অধিদপ্তর সিএইচসিপিদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের সুপারিশ করে তা বাস্তবায়নের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দেয়। ২০১৬ সালে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পর সাড়ে ১৩ হাজার সিএইচসিপিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের চতুর্থ স্বাস্থ্য জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি (এইচপিএনএসপি) প্রকল্পে স্থানান্তর করা হয়।

তাদের ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত এ প্রকল্পে স্থানান্তর করে গত ১৫ মে চিঠি দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিবেশ ও স্বাস্থ্য বিভাগ।

কিন্তু তাদের নতুন প্রকল্পে স্থানান্তরের আগেই রাজস্ব খাতে স্থানান্তরের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট আবেদন করা হয়।

মো. সহিদুল ইসলাম, কামাল সরকার, জাহিদুল ইসলামসহ ১০ জনের করা রিট আবেদনে হাই কোর্ট গত ২২ মার্চ এক রায়ে আবেদনকারীদের (১০ জন) চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের নির্দেশ দেয়।