শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপে গুরুত্ব

টেকসই উন্নয়ন লক্ষ্যের (এসডিজি) আওতায় নির্ধারিত সময়ের মধ্যে শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্ব দিয়েছেন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2017, 03:42 PM
Updated : 18 Sept 2017, 03:43 PM

সোমবার রাজধানীর বিয়াম মিলনায়তনে বেসরকারি সংস্থা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) আয়োজিত এক কর্মশালায় এ বিষয়ে অগ্রাধিকারভিত্তিক স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণেরও আহ্বান জানানো হয়।

‘জাতীয় শিশুশ্রম প্রতিরোধ নীতিমালা ও জাতীয় কর্মপরিকল্পনা’ শীর্ষক পর্যালোচনা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত এই কর্মশালায় গবেষণা প্রতিবেদন পাঠ করেন শরফুদ্দিন আহমেদ।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব খোন্দকার মোস্তান হোসেন শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপ গ্রহণের প্রতি গুরুত্বারোপ করে বলেন, “এসডিজি বাস্তবায়নে সরকার প্রয়োজনীয় সব পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে জাতীয় ও স্থানীয় পর্যায়ে কাজ করছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। এ মন্ত্রণালয়ের পাশাপাশি অন্যান্য মন্ত্রণালয়ও কর্মসূচি নিয়েছে। তবে এ কর্মপরিকল্পনা যথাযথ বাস্তবায়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকেও এগিয়ে আসতে হবে।”

গবেষণা প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম ও ২০২৫ সালের মধ্যে সব ধরনের শিশুশ্রম নিরসনের পরিকল্পনা বাস্তবায়নের জন্য কাজের অগ্রাধিকার নির্ধারণের পাশাপাশি প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিশ্চিত করতে হবে।

কর্মশালায় প্যালেন আলোচক ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) নির্বাহী পরিচালক সুলতান উদ্দিন আহমেদ, বাংলাদেশ শিশু অধিকার ফোরামের (বিএসএএফ) পরিচালক এ এস মাহমুদ ও সিএসএস (বাংলাদেশ) এর প্রধান পরামর্শক গোবিন্দ সাহা।