প্রতিযোগিতামূলক নির্বাচনের প্রত্যাশা ব্রিটিশ এমপির

বাংলাদেশে আগামীতে সব দলের অংশগ্রহণে একটি প্রতিযোগিতামূলক নির্বাচন হবে বলে আশা প্রকাশ করেছে ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2017, 03:04 PM
Updated : 18 Sept 2017, 03:04 PM

সোমবার বিকালে বিএনপি নেতাদের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকের পর এক সংবাদ ব্রিফিঙে কনজারভেটিভ পার্টির এমপি অ্যান মেইন এই কথা জানান।

তিনি বলেন, “আমরা আশাবাদী আগামীতে বাংলাদেশে একটি প্রতিযোগিতামূলক নির্বাচন হবে, যেখানে প্রত্যেকে সুযোগ পাবে সমাবেশ করার, আলোচনা করার, সমবেত হওয়ার, জনগণের পক্ষে কথা বলার এবং তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবে।

“গণতান্ত্রিক দেশের মানুষ হিসেবে আমি এটাতে একমত যে, যেকোনো নির্বাচনই সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হওয়া অত্যন্ত জরুরি। আমি আশাবাদী যে বাংলাদেশের পরবর্তি নির্বাচনে সকল দল অংশগ্রহণ করতে পারবে।”

বিএনপি আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে বলেও অ্যান মেইন আশাবাদ ব্যক্ত করেন ।

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে কনজারভেটিভ পার্টির সাত সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে এই বৈঠক হয়।

বৈঠকে বিএনপি নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  এসময় স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সাবিহউদ্দিন আহমেদ, আবদুল কাইয়ুম ও বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন উপস্থিত ছিলেন।

অ্যান মেইনের বাংলাদেশে এটি ষষ্ঠ সফর।

গত মঙ্গলবার কনজারভেটিভ পার্টির ২২ সদস্যের প্রতিনিধিদলটি ঢাকায় আসে। তারা সিলেটে ব্রিটিশ সরকারের কয়েকটি প্রকল্পও পরিদর্শন করে।

বৈঠকে দেশের রাজনৈতিক, মানবাধিকার পরিস্থিতি, রোহিঙ্গা সমস্যাসহ বাংলাদেশে আর্থ-সামাজিক নানা বিষয়ে আলোচনা হয়।  

ব্রিফিংয়ে মির্জা ফখরুল বলেন, “অত্যন্ত ভালো একটা বৈঠক হয়েছে, আলোচনা হয়েছে। তারা বাংলাদেশের রাজনীতি সম্পর্কে জানতে আগ্রহী। আমরা তাদেরকে দেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে জানিয়েছি। তারা যেটা বলে গেলেন যে, তারা বাংলাদেশে একটা অংশগ্রহণমূলক অবাধ সুষ্ঠু নির্বাচন দেখতে চান, যাতে জনগণের যে ইচ্ছা তা মুক্তভাবে প্রকাশ করতে পারে।”

ব্রিটিশ কনজারভেটিভ পার্টির প্রতিনিধিদলটি মঙ্গলবার কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যাবে বলে জানিয়েছেন অ্যান মেইন।