ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ সফলে কূটনীতিকদের সহযোগিতার আহ্বান

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭- এ বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রী এবং প্রতিষ্ঠিত আইটি প্রতিষ্ঠানের অংশগ্রহণ নিশ্চিত করতে  বিদেশি কূটনীতিকদের সহযোগিতা চাইলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2017, 07:37 PM
Updated : 12 Sept 2017, 07:37 PM

দুই প্রতিমন্ত্রী সোমবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত ‘অ্যাম্বাসেডরস্ নাইটে’ এই আহ্বান জানান।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, অনুষ্ঠানে ১৭টি দেশের রাষ্ট্রদূত, হাই কমিশনার ও শার্জ দ্য অ্যাফেয়ার্সসহ শীর্ষস্থানীয় কূটনীতিকরা অংশ নেন। ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ সফল করতে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন তারা।

অনুষ্ঠানে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজনের প্রয়োজনীয়তা তুলে ধরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ডিজিটাল ওয়ার্ল্ড এমন একটি প্ল্যাটফর্ম যেখানে সর্বোত্তম উপায়ে বিদ্যমান সমস্যাগুলো মোকাবেলায় পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কার্যকর উপায় খুঁজে বের করতে মন্ত্রী পর্যায়ের সম্মেলন আয়োজন করা হয়।

শীর্ষ কূটনীতিকদের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারের অর্জন তুলে ধরে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “ডিজিটাল বাংলাদেশের বিবেচিত মূল ভিত্তিগুলোর অগ্রগতি ও আমাদের সক্ষমতা ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭- এর মাধ্যমে আমরা বরাবরের মতোই তুলে ধরব।”

সফল আয়োজনের লক্ষ্যে কূটনীতিকদের সহযোগিতা কামনা করে  তিনি বলেন, “ডিজিটাল বাংলাদেশের চমক দেখতে আমি আপনাদের আন্তরিকভাবে আহ্বান জানাই। পাশাপাশি আপনাদের নিজ নিজ দেশের প্রযুক্তি প্রতিষ্ঠানের অংশগ্রহণও প্রত্যাশা করছি।” 

পরে উন্মুক্ত আলোচনায় কূটনীতিকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বল্প সময়ে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।

আগামী ডিসেম্বরে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এ নিজ নিজ দেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রী এবং শীর্ষস্থানীয় প্রযুক্তি ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানের অংশগ্রহণ নিশ্চিত করতে সর্বাত্মক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন কূটনীতিকরা।

অনুষ্ঠানে নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্ল্যকেন, ভুটানের রাষ্ট্রদূত সোনাম তাদেন রাবগি, ফিলিপিন্সের রাষ্ট্রদূত ভিনসেন্ট ভিভেন্সো, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত এএইচএন সিয়ং-ডো, পররাষ্ট্র সচিব  মো. শহিদুল হক, আইসিটি বিভাগের সচিব সুবির কিশোর চৌধুরী, যুক্তরাষ্ট্রের শার্জ দ্য অ্যাফেয়ার্স এদোয়ার্দো গার্সিয়া উপস্থিত ছিলেন।

এছাড়া ইউরোপীয় ইউনিয়নের শার্জ দ্য অ্যাফেয়ার্স অব ডেলিগেশন কনস্টানটিনোস ভার্ডাকিস, নেদারল্যান্ডসের মিশন উপ-প্রধান জেরোয়েন স্টিগস্, বেসিস সভাপতি মোস্তফা জব্বার, এটুআই পলিসি পরামর্শক আনীর চৌধুরী এ সময় বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং তথ্যপ্রযুক্তিভিত্তিক দেশীয় ব্যবসায়িক সংগঠনগুলোর শীর্ষস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

৬ ডিসেম্বর থেকে অনুষ্ঠেয় চার দিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ হবে বাংলাদেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি প্রদর্শনী। এই আয়োজনে তথ্য-প্রযুক্তি খাতের দেশি-বিদেশি উচ্চপদস্থ ব্যক্তিবর্গ, প্রতিষ্ঠান এবং বাংলাদেশ সরকারের সেবা প্রদানকারী মন্ত্রণালয়, বিভাগ ও অফিসসমূহ অংশ নেবে বলে আশা করা হচ্ছে।