নিবন্ধন কেন্দ্রেও ভোটার হতে পারবেন বাদ পড়ারা

চলমান তথ্য নিবন্ধন কার্যক্রমের সময় ভোটারযোগ্য কেউ বাদ পড়লে তাকে নিবন্ধন কেন্দ্রে গিয়ে ভোটার হওয়ার অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 07:39 PM
Updated : 23 August 2017, 07:39 PM

বুধবার ইসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহের সময় যাদের তথ্য সংগ্রহ করা হয়নি, তারা জন্ম নিবন্ধন সনদ ও সংশ্লিষ্ট দলিলসহ নিবন্ধন কেন্দ্রে গিয়ে ভোটার হতে পারবেন।

২৫ জুলাই থেকে ৯ অগাস্ট পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়। ২০ অগাস্ট থেকে এসব নাগরিকের তথ্য নিবন্ধন শুরু হয়েছে স্থানীয় নির্বাচন কেন্দ্রে, ৫ নভেম্বর পর্যন্ত তা চলবে।

২০১৮ সালের ১ জানুয়ারিতে যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হচ্ছে তাদের ভোটার করা হচ্ছে এবার।

ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, হালনাগাদ কর্মসূচি অনুযায়ী ২০ অগাস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ১৮৩টি উপজেলায়, ১৬ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত ২১৬টি উপজেলায় এবং ১৪ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ১১৮টি উপজেলায় নিবন্ধন চলবে।

“এসব এলাকায় নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠান বা অন্য কোনো স্থানে নিবন্ধন কেন্দ্র স্থাপন করা হয়েছে। যারা ইতোমধ্যে ভোটার হতে পারেননি, তাদের এখনও কেন্দ্রে গিয়ে ভোটার হওয়ার সুযোগ রয়েছে” বলেন তিনি।

বন্যার কারণে যেসব এলাকায় নির্ধারিত সময়ে নিবন্ধন শুরু করা যায়নি তাদের দ্বিতীয় বা শেষ ধাপে সময়সূচি পরবর্তনের জন্য স্থানীয়ভাবে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান এ কর্মকর্তা।

দেশে চলমান বন্যায় উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলের ৩২টি জেলার অন্তত ২৬১টি উপজেলা ও পৌরসভা কোনো না কোনোভাবে বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ায় এসব এলাকায় নিবন্ধনকাজ পুরোদমে চালানো নিয়ে সংশয় দেখা দিয়েছে।

কোথায় নিবন্ধন জানা যাবে ১০৫ নম্বরে

ইসির জনসংযোগ শাখার কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম পর্যায়ে সংশ্লিষ্ট নিবন্ধন কেন্দ্রে চলছে নাগরিকদের ভোটার নিবন্ধন কার্যক্রম। কখন কোন এলাকায় নিবন্ধন কার্যক্রম চলবে তা এলাকায় মাইকিং করে জানানো হচ্ছে। এছাড়া হেল্প লাইন ১০৫ নম্বরে ফোন করেও এ সংক্রান্ত তথ্য জানা যাবে।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী, ২৫ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত মৃত ভোটারদের নাম বিদ্যমান তালিকা থেকে বাদ দেওয়া হবে।১৮ ডিসেম্বর খসড়া ভোটার তালিকার জন্য মুদ্রণ কাজে সরবরাহ করা হবে। ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশের পর দাবি-আপত্তি-নিষ্পত্তি শেষে ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে কমিশন।

দেশে বর্তমানে ১০ কোটি ১৮ লাখের মতো ভোটার রয়েছে।