গ্রামে লোডশেডিংয়ে সরকারের ‘ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে’

গ্রামাঞ্চলে ঘন ঘন লোডশেডিং হওয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বলে মনে করছে সংসদীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 03:41 PM
Updated : 23 August 2017, 03:41 PM

এই অবস্থার উত্তরণে প্রয়োজনীয় বিদ্যুৎ বিতরণ লাইন নির্মাণ এবং পুরাতন লাইন সংস্কারের সুপারিশ করেছে কমিটি।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “বিদ্যুৎ সংযোগ থাকা সত্ত্বেও গ্রামাঞ্চলে ঘন ঘন লোডশেডিং হওয়ার কারণে সরকারের ভাবমূর্তি যাতে ক্ষুণ্ন না হয় সেজন্য প্রয়োজনীয় বিতরণ লাইন নির্মাণ ও পুরাতন লাইন সংস্কার করে বিতরণ ব্যবস্থার উন্নয়ন এবং প্রয়োজনীয় সংখ্যক সাব স্টেশন নির্মাণ করার সুপারিশ করা হয় বৈঠকে।”

বৈঠকে জানানো হয়, ঘরে ঘরে বিদ্যুৎ কার্যক্রমকে সফল করার জন্য এ পর্যন্ত বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মাধ্যমে ১ কোটি ৯৫ লাখ বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে।

বৈঠকে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে জানানো হয়, ২০১৬-২০১৭ অর্থবছরে বিদ্যুৎ বিভাগের আওতায় ১৭ হাজার ৯০৭ কোটি টাকা ব্যয়ে মোট ১১৭টি প্রকল্পে এ বিভাগের আর্থিক অগ্রগতি ১০১ দশমিক ৮০ ভাগ। একই অর্থবছরে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতায় দুই হাজার ৩৯৬ কোটি টাকা ব্যয়ে ৫৮টি প্রকল্পের আর্থিক অগ্রগতি ৯৭ দশমিক ৯৮ ভাগ।

বৈঠকে বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলির সাথে সঞ্চালন লাইন নির্মাণকারী সংস্থা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের প্রকল্প প্রণয়ন এবং বাস্তবায়নের সমন্বয় করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে বৈঠকে সদস্য হুইপ শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল, আব্দুল মজিদ খান ও মীর মোস্তাক আহম্মেদ রবি অংশ নেন।