মধ্যাঞ্চলেও বন্যা পরিস্থিতির উন্নতি

পদ্মা নদীর পানি কমতে শুরু করায় দক্ষিণ-মধ্যাঞ্চলের মানিকগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ী, মুন্সীগঞ্জ, শরীয়তপুরের নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি শুরু হয়েছে বলে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সাজ্জাদ হোসেন জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2017, 05:44 PM
Updated : 22 August 2017, 05:44 PM

তিনি মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দেশের উত্তরাঞ্চলের কুড়িগ্রাম, জামালপুর, গাইবান্ধা, বগুড়া এবং সিরাজগঞ্জের বন্যা পরিস্থিতিরও উন্নতি হতে থাকবে।

সাজ্জাদ জানান, গঙ্গা অববাহিকার পানি বাড়লেও তা বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। মধ্যাঞ্চলের ঢাকার চতুর্দিকের বালু, তুরাগ, বুড়িগঙ্গা, টংগী খালেও পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে নারায়ণগঞ্জে শীতলক্ষ্ম্যার পানি বিপদসীমার ১৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, ব্রহ্মপুত্র-যমুনার ভারতীয় অংশের পানি আগামী ২৪-৩৬ ঘণ্টায় গড়ে ১৫ সেন্টিমিটার কমতে পেতে পারে।

>> দেশের উত্তরাঞ্চলের ব্রহ্মপুত্র-যমুনার পানি হ্রাস অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকবে।

>> গঙ্গা নদীর পানি স্থিতিশীল আছে।

>> পদ্মা নদীর পানিও কমছে এবং তা আগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকবে।

>> মেঘনা অববাহিকায় বন্যা পরিস্থিতি আগামী ৪৮ ঘণ্টা উন্নতি অব্যাহত থাকবে।

ঢাকায় সকালে ৫৪ সেন্টিমিটার বৃষ্টিপাত

মঙ্গলবার ঢাকায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। সকালে তিন ঘণ্টায় ৫৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে পানি উন্নয়ন বোর্ড।

বুধবারের পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকাসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

এছাড়াও পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে অধিদপ্তর।