পদত্যাগ করুন, নইলে আন্দোলন: হুমকি প্রধান বিচারপতিকে

সংবিধানের ষোড়শ সংশোধনের রায় বাতিল করে প্রধান বিচারপতির দায়িত্ব ছাড়তে বিচারপতি এস কে সিনহার প্রতি আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2017, 11:00 AM
Updated : 22 August 2017, 05:40 PM

আগামী দুই দিনের মধ্যে তা না হলে আগামীতে প্রধান বিচারপতিকে অপসারণের দাবিতে এক দফা আন্দোলনে নামার হুমকি দিয়েছে তারা।

বিভিন্ন রায়ের প্রতিক্রিয়ায় বিএনপি আন্দোলনের সমালোচনাকারী আওয়ামীপন্থি আইনজীবীরা মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে প্রধান বিচারপতিকে হুমকি দেন।

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে আনতে সংবিধানে আনা ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর থেকে তার প্রতিবাদ করে আসছে ক্ষমতাসীনরা।

ওই রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি সিনহা বাংলাদেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন।

পর্যবেক্ষণে ‘বঙ্গবন্ধুকে কটাক্ষ ও অবমূল্যায়ন করা হয়েছে’ অভিযোগ তুলে রায়ে ক্ষুব্ধ প্রধানমন্ত্রী থেকে শুরু করে সরকারি দলের নেতারা কড়া সমালোচনা করছেন, বাক আক্রমণের লক্ষ্যবস্তু হচ্ছেন প্রধান বিচারপতি সিনহাও।

রায়ের বিরুদ্ধে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মানববন্ধন করে।

কর্মসূচিতে পরিষদের সদস্য সচিব ফজলে নূর বলেন, “ষোড়শ সংশোধনীর রায়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা যে অপ্রাসঙ্গিক, অসাংবিধানিক মন্তব্য করেছেন, এ মন্তব্যের মাধ্যমে তিনি  আমাদের স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলার চেষ্টা করেছেন।

রায়ের প্রতিবাদে গত ১২ অগাস্ট সংবাদ সম্মেলন করেই নানা কর্মসূচিতে নামে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (ফাইল ছবি)

“তিনি সংসদকে হেয় করেছেন। তিনি মহিলা সংসদ সদস্যের বিষয়ে কটূক্তি করে নারীদের হেয় করেছেন। তাদের হেয় করে গোটা নারী সমাজকে হেয় করেছেন। সর্বোপরি তিনি তার রায়ে উল্লেখ করেছেন তিনি নাকি কারও সার্ভেন্ট না। তিনি প্রজাতন্ত্রের কোনো কর্মকর্তা না। তিনি  নিজেই মাস্টার। আমরা তার নিন্দা জানাই।”

রায়ের প্রতিবাদের প্রতিক্রিয়ায় পাকিস্তানের উদাহরণ টেনে প্রধান বিচারপতি কার্যত প্রধানমন্ত্রীকে ‘চোখ রাঙিয়েছেন’ বলে দাবি করেন সংসদ সদস্য ফজলে নূর।

“তিনি প্রধান বিচারপতির আসনে এজলাসে বসা অবস্থায় প্রধানমন্ত্রীকে চোখ রাঙানির মাধ্যমে বক্তব্য দিয়েছেন। পাকিস্তানের মতো প্রধানমন্ত্রীকে না কি তিনি পদ থেকে সরিয়ে দিতে পারেন। প্রধান বিচারপতি এজলাসে বসে প্রধানমন্ত্রীকে এই রকম হুমকি দেওয়া নজিরবিহীন। এটা শপথ ভঙ্গের শামিল।”

“সুতরাং আগামী ২৪ তারিখের মধ্যে এই রায়ের প্রসাঙ্গিক, অণতান্ত্রিক, অসাংবিধানিক বক্তব্য প্রত্যাহারসহ সম্পূর্ণ রায় বাতিল করে অচিরেই পদত্যাগ করবেন। অন্যত্থায় আগামী অক্টোবর থেকে এক দফা আন্দোলনের মাধ্যমে তাকে অপসারণের আন্দোলনের কর্মসূচি দিতে আমরা বাধ্য হব,” বলেন ফজলে নূর।

প্রধান বিচারপতি এস কে সিনহা (ফাইল ছবি)

সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্টের রায়ের পর সে দেশের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে পদত্যাগ করতে হয়। বাংলাদেশে রায়ের প্রতিক্রিয়া দেখে পাকিম্তানের ঘটনাটি তুলে ধরে আদালতে বিচারপতি সিনহা বলেছিলেন, তারা অনেক ধৈর্য ধরেছেন।

তার ওই বক্তব্য ধরে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক সমাবেশে বলেন,  “পাকিস্তানের সাথে তুলনা করা... সব সহ্য করা যায়, কিন্তু পাকিস্তানের সাথে তুলনা করলে… এটা আমরা কিছুতেই সহ্য করব না। পাকিস্তান রায় দিলো দেখে কেউ ধমক দেবে… আমি জনগণের কাছে বিচার চাই।”

মানববন্ধনে পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, “বাংলাদেশ ইজ নট পাকিস্তান, এটা মনে রাখতে হবে। কাজেই ওই সব কথা বলে পার পাবেন না।”

মানববন্ধনে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের আইন সম্পাদক শ ম রেজাউল করিম, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক নুরুল ইসলাম সুজন এমপি, সাবেক বিচারপতি মুনসুরুল হক চৌধুরী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, লায়েকুজ্জামান মোল্লা, সাবেক সম্পাদক মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, সানজিদা খানম এমপি, আজহার উল্লাহ ভুইয়া, রবিউল আলম বুদু প্রমুখ।

এদিকে এই রায়ের পক্ষে অবস্থান নিয়ে পাল্টা কর্মসূচি চালিয়ে আসছেন বিএনপি সমর্থক আইনজীবীরা। জিয়াউর রহমান আমলে প্রতিষ্ঠিত সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ফিরিয়ে আনার এই রায়কে ঐতিহাসিক বলছেন তারা।