টিআইবির প্রতিবেদন দেখে পরে মন্তব্য: স্বরাষ্ট্রমন্ত্রী

পাসপোর্টের জন্য পুলিশ ভেরিফিকেশনে ঘুষ লেনদেনের যে অভিযোগ টিআইবি তুলেছে, তা নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে রাজি হননি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 07:31 PM
Updated : 21 August 2017, 07:37 PM

সোমবার সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “টিআইবির প্রতিবেদন দেখব এবং তারপর মন্তব্য করব। এখন এই বিষয়ে মন্তব্য করব না।”

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)এদিনই একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে, যাতে বলা হয়, নতুন পাসপোর্টের আবেদনকারীদের তিন-চতুর্থাংশকেই পুলিশ ভেরিফিকেশনের সময় অনিয়ম ও হয়রানির শিকার হয়ে ‘ঘুষ বা নিয়ম বহির্ভূত টাকা’ দিতেহয়।

এরপর সচিবালয়ে এক সভা পর স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে প্রতিক্রিয়া জানতে চান সাংবাদিকরা।

ঘুষ লেনদেনের বিষয়ে মন্ত্রী বলেন, “দেখুন আমাদের কাছে যদি কোনো অভিযোগ আসে, তাৎক্ষণিকভাবে আমরা ব্যবস্থা গ্রহণ করি এবং তদন্ত করি।

“টিআইবি যে প্রতিবেদন প্রকাশ করেছে, তা দেখে নেই সত্যতা আছে কিনা। আমরা কিন্তু এই ধরনের তথ্য যা পাই, সেগুলো তদন্ত করে অনেকগুলোরই সত্যতা পাই না।”

জঙ্গিবাদ প্রতিরোধ ও প্রতিকার কমিটির সভায় অংশ নেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, “জঙ্গিবাদের উৎসগুলো এবং অর্থায়নের উৎসগুলো খুঁজে বের করার পাশাপাশি ইসলামী ফাউন্ডেশন এবং মাদ্রাসা বোর্ডকে আমরা বলেছি যে তাদের যে শিক্ষা কারিকুলাম এবং শিক্ষার যে বইগুলো আগামীতে প্রিণ্ট হবে, সেগুলোর প্রতি যেন তারা নজর রাখেন।”

মাদ্রাসা বোর্ডের বইয়ের উপর কী নজরদারি করা হচ্ছে- জানতে চাইলে মন্ত্রী বলেন, “যে রকম আমরা শিক্ষাবোর্ডের বইগুলোতে তদারক করি। বইগুলোর ভেতরে কোনো রকম অপ্রীতিকর ভাষা কিংবা শব্দ কিংবা তথ্য আছে কিনা, সেটি আমরা নজরদারিতে রাখি।”

জঙ্গিদের অর্থের উৎস সম্পর্কে যেসব তথ্য এসেছে, সেগুলো যাচাই-বাছাই করে আগামী দুই মাসের মধ্যে একটি প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে জানান মন্ত্রী।

জঙ্গি অপরাধের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে করা মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করতেও বলা হয় সভায়।

মন্ত্রী বলেন, “মিয়ানমার থেকে রোহিঙ্গারা আসছে এবং তারা অনেক অপরাধের সঙ্গে জড়িত হয়েছে। তাদের প্রতি নজরদারি রাখতে বলা হয়েছে।”

স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে সভায় পুলিশ প্রধান একেএম শহীদুল হক, বিজিবি প্রধান মেজর জেনারেল আবুল হোসেন, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়াসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি উপস্থিত ছিলেন।