‘জাহাজবাড়ি’ অভিযানের তদন্ত প্রতিবেদন পিছিয়ে ৪ অক্টোবর

রাজধানীর কল্যাণপুরের জঙ্গি আস্তানায় অভিযানের ঘটনায় দায়ের করা মামলায় তদন্ত প্রতিবেদন ফের পিছিয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 09:18 AM
Updated : 21 August 2017, 09:18 AM

এ নিয়ে প্রতিবেদন দাখিলে নবমবারের মতো সময় পেল মামলার তদন্ত সংস্থা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

সর্বেশষ প্রতিবেদন জমার ধার্য দিন সোমবার তা দাখিল করতে পারেনি কাউন্টার টেরোরিজম ইউনিট।

এজন্য ঢাকা মহানগর হাকিম মাজহারুল ইসলাম প্রতিবেদন জমা দেওয়ার জন্য আগামী ৪ অক্টোবর দিন ঠিক করেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান সংশ্লিষ্ট আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই আলতাফ হোসেন।

গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার পর গত বছরের ২৬ জুলাই ভোররাতে কল্যাণপুরের ৫ নম্বর সড়কের ‘জাহাজবাড়ির’ পঞ্চম তলায় অভিযান চালায় পুলিশ।

অভিযানে নয় সন্দেহভাজন জঙ্গি মারা যায়। হাসান নামের একজনকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করা হয়, পালিয়ে যায় একজন। তারা সবাই জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য বলে জানিয়েছিল পুলিশ।

এ ঘটনার পরদিন ২৭ জুলাই রাতে মিরপুর মডেল থানার পরিদর্শক মো. শাহজাহান আলম বাদী হয়ে সন্ত্রাসবিরোধী আইনের ৬(২), ৮, ৯, ১০, ১২ ও ১৩ ধারায় মামলা করেন, যাতে ১০ জনকে আসামি করা হয়।

মামলাটিতে রাকিবুল হাসান রিগ্যান ওরফে শামীম নামের এক আসামি গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন।

সন্ত্রাসবিরোধী আইনে দায়ের মামলাটির তদন্ত প্রতিবেদন জমা না হলেও এ ঘটনায় জাহাজবাড়ি হিসেবে পরিচিত বাড়িটি জঙ্গিদের কাছে ভাড়া দেওয়ার তথ্য গোপন ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে দায়ের করা আরেকটি মামলায় ইতোমধ্যে অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশ।

গত বছরের ২৩ নভেম্বর ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে দেওয়া অভিযোগপত্রে বাড়ির মালিক হাজী মো. আতাহার উদ্দিনসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগ আনে পুলিশ।

মিরপুর মডেল থানার এসআই বজলার রহমান গত ১ অগাস্ট বাড়ি ভাড়া দেওয়ার ক্ষেত্রে তথ্য গোপন ও পুলিশের কাজে বাধার অভিযোগে ওই মামলা করেন। তবে এ মামলার আসামি জাহাজবাড়ির মালিককে এখনও গ্রেপ্তার করা যায়নি।