বন্যা: উত্তরে উন্নতি, অবনতি মধ্যাঞ্চলে

বিভিন্ন নদ-নদীর পানি ধারাবাহিক কমতে থাকায় দেশের উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতির আরও কিছুটা উন্নতি হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 01:40 PM
Updated : 18 August 2017, 07:23 PM

তবে পদ্মা নদীর পানি বাড়তে থাকায় দেশের দক্ষিণ-মধ্যাঞ্চলের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

আগামী এক সপ্তাহে তেমন ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকায় বন্যা পরিস্থিতির উন্নতির ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করছেন বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সাইফুল হোসেন।

শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “এখন যে হারে পানি কমছে, ২৫ তারিখ পর্যন্ত বৃষ্টিপাতের যে প্রসপেক্ট আছে, সেখানে নতুন করে বন্যা হওয়ার মতো বৃষ্টিপাত দেখছি না আমরা। তাতে ৭-৮ দিনে পানি অনেক নেমে যাবে।”

এখনও উত্তরাঞ্চলের কয়েকটি পয়েন্টে পানি বিপদসীমার এক মিটারের বেশি উপরে রয়েছে; ভারি বৃষ্টি না হলে সেটাও নেমে যাবে বলে সাইফুল হোসেনের ধারণা।

তিনি জানান, পদ্মা অববাহিকায় এখনও বিভিন্ন পয়েন্টে পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে। শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সেসব এলাকার পানি বেড়েছে। পরবর্তী ২৪ ঘণ্টায় পানি আরও বাড়তে পারে।

“ফলে মধ্যাঞ্চলে এসব এলাকার বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে।”

ঢাকার আশপাশের নদনদীর পানি এখনও বিপদসীমার নিচে রয়েছে জানিয়ে তত্ত্বাবধায়ক প্রকৌশলী বলেন, “আগামী ২-৩ দিন এসব নদীর পানি বিপদসীমা অতিক্রম করার সম্ভাবনা নেই। ফলে এই মুহূর্তে ঢাকায় বন্যার আশঙ্কা তেমন দেখছি না।”

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল ৯ পর্যন্ত উত্তরাঞ্চলের ধরলা, যমুনেশ্বরী, ঘাগট, যমুনা, ব্রহ্মপুত্র, করতোয়া নদীর নয়টি পয়েন্টে পানি কমেছে।

তারপরও ধরলা নদীর পানি কুড়িগ্রামে বিপদ সীমার ২৯ সেন্টিমিটার উপরে, যমুনেশ্বরীর পানি বদরগঞ্জে ৭৮ সেন্টিমিটার উপরে, ঘাগট নদীর পানি গাইবান্ধায় ৫০ সেন্টিমিটার উপরে, করতোয়ার পানি চকরহিমপুরে ২০ সেন্টিমিটার উপরে এবং ব্রহ্মপুত্রের পানি চিলমারীতে ৪০ সেন্টিমিটার উপরে অবস্থান করছে।

এছাড়া যমুনা নদীর পানি বাহাদুরাবাদ পয়েন্টে বিপদ সীমার ১০২ সেন্টিমিটার, সারিয়াকান্দিতে ১০০ সেন্টিমিটার, কাজীপুরে ও সিরাজগঞ্জে ১৩৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পদ্মা নদীর পানি বেড়ে গোয়ালন্দে বিপদ সীমার ১০৬ সেন্টিমিটার, ভাগ্যকূলে ৪২ সেন্টিমিটার এবং সুরেশ্বরে ৬ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পর্যবেক্ষণে থাকা ৯০টি পয়েন্টের মধ্যে ৪৩টি পয়েন্টে পানি গত ২৪ ঘণ্টায় বেড়েছে, কমেছে ৪৬টি পয়েন্টে। ২৮টি পয়েন্টে পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিন অববাহিকার চিত্র

>> গঙ্গা, ব্রহ্মপুত্র ও মেঘনা- এই তিন অববাহিকার মধ্যে গঙ্গার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

>> ব্রহ্মপুত্রের উজানে ভারতীয় অংশে এবং মেঘনা অববাহিকার ভারতীয় ও বাংলাদেশ অংশে পানি হ্রাস অব্যাহত রয়েছে।

>> বাংলাদেশের অভ্যন্তরে ব্রহ্মপুত্র-যমুনার পানি সমতল নুনখাওয়া, চিলমারী, বাহাদুরাবাদ, সারিয়াকান্দি এবং সিরাজগঞ্জ পয়েন্টে হ্রাস অব্যাহত রয়েছে ।

বন্যা পরিস্থিতি ও পূর্বাভাস

# দেশের উত্তরাঞ্চলের ব্রহ্মপুত্র-যমুনার পানি কমা অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকবে।

# তিস্তা-ধরলা-দুধকুমার নদীর পানি কমছে; এ অঞ্চলের বন্যা পরিস্থিতিরও উন্নতি অব্যাহত থাকবে।

# কুড়িগ্রাম, জামালপুর, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জের পরিস্থিতি উন্নতির দিকে থাকবে।

# গঙ্গা-পদ্মা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও তা বর্তমানে বিপদসীমার প্রায় ৫৬-১২৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

# মানিকগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ী, মুন্সীগঞ্জ ও শরীয়তপুরের বন্যা পরিস্থিতির অবনতি হতে থাকবে।

# ঢাকার চারদিকে ৫টি নদীর পানি বিপদসীমার ১৫ সেন্টিমিটার থেকে ১২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

# মেঘনা অববাহিকায় আগামী ৪৮ ঘণ্টায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।