আগাম টিকেটের প্রথম দিন কমলাপুরে ‘স্বস্তি’

কোরবানির ঈদ সামনে রেখে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছে ঢাকার কমলাপুরে। প্রথম দিন ভিড় তুলনামূলক কম থাকায় টিকেট মিলেছে স্বস্তিতে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 06:29 AM
Updated : 18 August 2017, 09:10 AM

শুক্রবার সকাল ৮টা থেকে কমলাপুর স্টেশনের তেইশটি কাউন্টার থেকে একসঙ্গে টিকেট বিক্রি শুরু হয়। এদিন দেওয়া হয়েছে ২৭ আগস্টের টিকেট।

এবার কোরবানির ঈদে তিন দিনের সরকারি ছুটি শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। আগের দিন বৃহস্পতিবার হওয়ায় সেদিনের টিকেটের চাহিদাই সবচেয়ে বেশি থাকবে বলে সংস্লিষ্টরা মনে করছেন।

শুক্রবার ৩১টি আন্তঃনগর ট্রেনের বিভিন্ন গন্তব্যের ২২ হাজার ৪৯৬টি টিকেট বিক্রি করা হচ্ছে। ৩৫ ভাগ কোটার জন্য রেখে বাকি টিকেট কাউন্টার থেকে পাচ্ছেন যাত্রীরা।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ছাত্র রাহিদ জানান, রাজশাহীর পদ্মা এক্সপ্রেসের টিকেট কিনতে ভোর ৫টায় কমলাপুরে এসেছিলেন তিনি। প্রত্যাশিত টিকেট পেয়ে তিনি খুশি।”

“ভিড় অত বেশি নেই। যা চেয়েছিলাম তাই পেলাম। খুব ভালো লাগছে।”

সব আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হলেও রংপুর এক্সপ্রেসের টিকেট এদিন বিক্রি হয়নি। ফলে টিকেট কিনতে এসে খালি হাতে ফিরে গেছেন অনেকে।

হাবিবুর রহমান নামের এক টিকেটপ্রত্যাশী ক্ষোভ প্রকাশ করে বলেন, “আগে জানালে আমরা আসতাম না। সব ট্রেনের টিকেট দিলে রংপুর এক্সপ্রেসের টিকেট দেবে না কেন? এটা কোন ধরনের অরাজকতা? এই ট্রেনের টিকেট বিক্রি না করলে তারা বিজ্ঞপ্তি দিয়ে জানাতে পারত।”

এ বিষয়ে জানতে চাইলে কাউন্টারের টিকেট বিক্রেতা জানান, ২৭ তারিখ রোববার রংপুর এক্সপ্রেসের সাপ্তাহিক ছুটির দিন। এ কারণে টিকেট বিক্রি হচ্ছে না।

কবে কোন তারিখের টিকেট

>> ১৯ অগাস্ট বিক্রি হবে ২৮ আগস্টের টিকেট

>> ২০ অগাস্ট বিক্রি হবে ২৯ আগস্টের টিকেট

>> ২১ অগাস্ট বিক্রি হবে ৩০ আগস্টের টিকেট

>> ২২ অগাস্ট বিক্রি হবে ৩১ আগস্টের টিকেট


টিকেট বিক্রির শুরুতে চট্টগ্রাম, সিলেট রুটের কাউন্টারে ভিড় ছিল অনেক কম। কিশোরগঞ্জের ট্রেনের টিকেট কাউন্টারও সাড়ে ৮টার আগেই ফাঁকা হয়ে যায়। তবে উত্তরবঙ্গের বিভিন্ন কাউন্টারে ভিড় ছিল তুলনামূলকভাবে বেশি।

ঢাকা থেকে দেওয়ানগঞ্জ রুটের তিস্তা এক্সপ্রেসের টিকেটের জন্য ভোর রাত থেকে কাউন্টারে অপেক্ষা করেছেন অনেকে।

আবদুল হামিদ নামের একজন জানান, সকালে কাউন্টার খোলার পর বেলা পৌনে ৯টায় তিনি টিকেট পেয়েছেন। ভিড় এড়াতে স্ত্রী-সন্তানকে আগেই পাঠিয়ে দিচ্ছেন।

“আমি চাঁন রাইতে গেলেও সমস্যা নাই। কিন্তু তাদের ভিড়ের মধ্যে পাঠাইতে চাই না। হের লাইগা আগে পাঠাইতেসি।"

টিকেট বিক্রি শুরুর সঙ্গে সঙ্গেই উত্তরবঙ্গের ট্রেনের এসি টিকেট ‘নাই’ হয়ে যাওয়ার অভিযোগ করেছেন টিকেটপ্রত্যাশীরা।

দিনাজপুরের একতা এক্সপ্রেসের এসি টিকেট কিনতে আসা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী জাহিদ হাসান জানান, বিক্রি শুরুর ৫ মিনিট পরেও এসি টিকেট পাননি তিনি।

“কোনো ট্রেনের এসি কেবিন, চেয়ার বার্থ কিছুই নাই। শুনেছি এসব টিকেট নাকি ভিআইপিরা নিয়ে যায়। আমরা কষ্ট করে দাঁড়িয়ে থেকে টিকেট পাই না। তাহলে কাউন্টার রাখার মানে কি?"

বন্যার কারণে দিনাজপুরের ট্রেন পার্বতীপুর পর্যন্ত চলাচল করবে। পার্বতীপুর পর্যন্ত টিকেট দিলেও দিনাজপুরের ভাড়া রাখা হচ্ছে বলে অভিযোগ করেন সাদমান সাকিব নামে একজন।

“পার্বতীপুর থেকে দিনাজপুরের ভাড়া প্রায় ৫০ টাকা। দিনাজপুর পর্যন্ত যেহেতু যাবে না, পার্বতীপুরের ভাড়া রাখলে ঠিক ছিল।"

রংপুর এক্সপ্রেসের টিকেট না দেওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে কমলাপুর স্টেশনের ম্যানেজার সীতাংশু চক্রবর্তী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা সাধারণত ঈদের ৫ দিন আগে থেকে ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করি। ২৭ অগাস্ট হয় ঈদের ৬ দিন আগে। এ কারণে ওইদিনের আগাম টিকেট দেওয়া হচ্ছে না। আর ওই ট্রেন সেদিন ছুটিতে না থাকলে ঈদের আগে শিডিউল ঠিক রাখা যাবে না।”

সেক্ষেত্রে যাত্রীদের আগে কেন জানানো হয়নি, সে প্রশ্নের উত্তর দেননি স্টেশন ম্যানেজার।

আর পার্বতীপুরের জন্য দিনাজপুরের ভাড়া আদায় প্রসঙ্গে তিনি বলেন, “পার্বতীপুর পর্যন্ত কোনো টিকেট নেই। সবাইকে দিনাজপুর পর্যন্ত টিকেট কিনতে হয়। ২৭ অগাস্টের আগে লাইন ঠিক হয়ে গেলে ট্রেন দিনাজপুর পর্যন্তই যাবে।”